৭ মার্চের ভাষণ নিরস্ত্র জাতিকে সশস্ত্র করেছিল ॥ তথ্যমন্ত্রী – বর্ণমালা টেলিভিশন

৭ মার্চের ভাষণ নিরস্ত্র জাতিকে সশস্ত্র করেছিল ॥ তথ্যমন্ত্রী

ডেস্ক নিউজ
আপডেটঃ ৬ মার্চ, ২০২২ | ৯:২২ 47 ভিউ
তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নিরস্ত্র জাতিকে সশস্ত্র করেছিল। তিনি বলেন, ১৯৭১ সালে একটি প্রশিক্ষিত সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ সাধারণ মানুষের জনযুদ্ধে পরিণত হয়। শত্রু সেনার সামনে জনসাধারণকে এই ঐক্যবদ্ধ করার ক্ষমতা ছিল ভাষণে। রবিবার (৬ মার্চ) দুপুর ১২ টায় জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে ‘৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, বিশ্বের শ্রেষ্ঠ ভাষণ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি এ আলোচনা সভার আয়োজন করে। হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণের মাধ্যমে নিরস্ত্র জাতিকে সশস্ত্র যুদ্ধের সৈন্যতে পরিণত করতে পেরেছিলেন। ১৯৭১ সালে একটি প্রশিক্ষিত সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ সাধারণ মানুষের জনযুদ্ধে পরিণত হয়। শত্রু সেনার সামনে জনসাধারণকে এই ঐক্যবদ্ধ করার ক্ষমতা ছিল ভাষণে। মেঠো ভাষায় ও সাধারণ মানুষের ভাষায় বঙ্গবন্ধুর ভাষণ ছিল খুবই কৌশলী। তিনি ভাষণে নিরস্ত্র মানুষকে স্বাধীনতার ডাক দেন, কিন্তু দেশ স্বাধীন করতে বলেননি। তাই সামরিক বাহিনীর লোকজন পশ্চিম পাকিস্তানে খবর পাঠায়, চতুর শেখ মুজিব স্বাধীনতার ডাক দিয়েছেন। কিন্তু দেশ স্বাধীন ঘোষণা করেননি। তাই কার্যত আমাদের দেখা ছাড়া কিছুই করার নেই। এভাবেই বঙ্গবন্ধু নিরস্ত্র জাতিকে সশস্ত্র জাতিতে পরিণত করেছিলেন। তাই এ ভাষণের গুরুত্ব কম নয় বলে মন্ত্রী আরও বলেন, অতীতে বাঙালীরা কখনোই স্বাধীন ছিল না। নবাব সিরাজউদ্দৌলাও দিল্লির বাদশাকে কর দিতেন। এরপর নানা শাসক বাংলার ক্ষমতায় আসলেও বাঙালী জাতি কখনোই স্বাধীন হয়নি। কিন্তু বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালী জাতি স্বাধীন জাতিসত্তা হিসেবে বিশ্বের দরবারে স্বীকৃত। এ স্বাধীনতার জন্য বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল খুবই গুরুত্বপূর্ণ। সেই ভাষণের সামনে লক্ষাধিক মানুষ উপস্থিত হয়। বিশ্বের আর কোনো ভাষণে এত মানুষ ছিল না। বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ আরও বলেন, কিন্তু বিএনপিসহ তাদের মিত্ররা ৭ মার্চের ভাষণ পালন করে না। ৭ মার্চের ভাষণ বাদে তো আমাদের স্বাধীনতা সংগ্রাম ভাবা যায় না।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব