ঢাকা, Thursday 23 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

৪৫ বছর পর ভারত-চীন সীমান্তে গোলাগুলি, কি বলছে বেইজিং

প্রকাশিত : 06:20 PM, 8 September 2020 Tuesday
153 বার পঠিত

রাছেল রানা | বগুডা

ক্রমেই কি খারাপ হচ্ছে এলএসি-র পরিস্থিতি? সমস্ত ঘটনা যেন ইঙ্গিত দিচ্ছে সেদিকেই। লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বরাবর ভার ও চীনা সেনাদের মধ্যে ঘটল গুলি চালানোর ঘটনা। তবে সরকারের সংশ্লিষ্ট শীর্ষ সূত্র জানাচ্ছে, এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

চীনের দাবি, ভারতীয় সেনা লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল পার করে গুলি চালিয়েছে। ওয়ার্নিং শট হিসেবে ওই গুলি চালিয়েছে বলে দাবি চীনের। দীর্ঘ তিন মাস ধরে এলএসি সীমান্তে উত্তেজক পরিস্থিতি জারি রয়েছে। সামরিক ও কূটনৈতিক পর্যায়ে উভয় পক্ষ পরিস্থিতি স্বাভাবিক করার কথা বললেও শেষ পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হয়নি। বরং সব অতিক্রম করে এলএসি সীমান্তে চলল গুলিও। বিশেষ বিষয়টি

হল, ১৯৭৫ সালের পর এই প্রথম ভারত চীন সীমান্তে এভাবে গুলি চালানোর ঘটনা ঘটল।

চীন জানিয়েছে, ভারতের গুলি চালানোর পরে পাল্টা পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে চীনা সেনা। কিন্তু পাল্টা পদক্ষেপটা ঠিক কী, তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। উল্লেখ্য, পূর্ব লাদাখে জোর সীমান্ত-সংঘাতে জড়িয়েছে ভারত-চীন। একের পর এক উসকানিমূলক কাজ চালানোর অভিযোগ চীনের বিরুদ্ধে। একের পর এক বৈঠক হলেও মেলেনি সমাধান সূত্র। মীমাংসার বদলে জারি লাল চীনের টালবাহানা।
অন্যদিকে এই পরিস্থিতিতে সাংহাই সম্মেলনের জন্য মস্কোতে রাজনাথ সিং। পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক করতে প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের অনুরোধ জানায় বেইজিং। এরপর বৈঠক হয়ও। শুক্রবার মস্কোতে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সাইডলাইন বৈঠকে

বসেন চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংহে ও রাজনাথ সিং। সেখানে চীনকে প্যাংগং লেকে দখলদারি মনোভাবের জন্য কটাক্ষ ও সামলোচনা করেন রাজনাথ। তবে চীন তার উত্তরে সরাসরি যুদ্ধের হুমকি দেয়, যা রীতিমত নিন্দনীয় বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT