ঢাকা, Thursday 23 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

১০ বছরে সূর্য কতটা বদলেছে, দেখুন নাসার বিস্ময়কর ভিডিও

প্রকাশিত : 05:18 PM, 10 October 2020 Saturday
70 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

এই সময়ে সৌরজগতের প্রধান অভিভাবক ‘সূর্যের’ কতটা পরিবর্তন হয়েছে, তার একটি ক্ষণিক মুহূর্ত তুলে ধরেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

গত ১০ বছর ধরে নাসার সোলার ডাইনামিকস অবজার্ভেটরি সূর্যের ৪২.৫০ কোটি উচ্চ রেজুলেশনের ছবি সংগ্রহ করেছে। সেসব ছবির সময়কে ত্বরাণ্বিত করে (টাইম ল্যাপ্স) মাত্র এক ঘণ্টায় সূর্যের এক দশকের ভিডিওচিত্র তুলে ধরা হয়েছে।

‘আ ডিকেড অব সান’ শিরোনামে ভিডিওটি আপলোডের কয়েক মুহূর্তেই ৬ লাখ ভিউ হয়েছে।

নাসার এই গবেষণা নয়া দিগন্ত খুলে দেবে বলে মনে করেছেন গবেষকরা। সূর্যের পুঙ্খানুপুঙ্খ আচরণ গবেষণায় নতুন মাত্রা যোগ দেবে এই টাইম ল্যাপ্স ভিডিও ও সাড়ে ৪২ কোটি ছবি।

ফলে আরও সহজ হলো সূর্যের

চৌম্বক ক্ষেত্র, সুমেরু ও কুমেরুর এবং সৌরজগতের ওপর প্রভাব নিয়ে গবেষণা।

এছাড়া নাসার এই ভিডিও দেখে বিজ্ঞানীরা ধারণা করতে পারবেন, ১১ বছরের সৌরচক্রে কীভাবে ওঠানামা ঘটে সূর্যের। পাশাপাশি নিকটবর্তী নক্ষত্রগুলো কীভাবে সৌরজগতকে প্রভাবিত করে।

বিজ্ঞানীদের মতে, সূর্যের চৌম্বকক্ষেত্র একটা চক্র পরিভ্রমণ করে। তাকেই সৌরচক্র বলে।

প্রতি ১১ বছর অন্তর সূর্যের চৌম্বকক্ষেত্র স্থান পরিবর্তন করে। আর এর উত্তর ও দক্ষিণ মেরু জায়গা বদল করে। সেই চক্রে দেখা গেছে, ৬১ মিনিটের মধ্যে একটা দশকের কাজ সেরে ফেলেছে সূর্য। সূত্র: জিনিউজ, এনডিটিভি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT