ঢাকা, Sunday 26 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

হলুদের এই ক্ষতিকর দিকগুলি সম্পর্কে জানেন?

প্রকাশিত : 03:05 PM, 15 October 2020 Thursday
69 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

হলুদের একাধিক স্বাস্থ্যগুণের কারণে যুগ যুগ ধরে আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রে হলুদ ব্যবহৃত হয়ে আসছে। বর্তমানে অনেক রোগের চিকিৎসায় পথ্য হিসেবে চিকিৎসকেরা হলুদ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এছাড়া হলুদের স্বাস্থ্যগুণ সম্পর্কে অনেকেই কম-বেশি জানেন।

কিন্তু স্বাস্থ্যের জন্য হলুদের ক্ষতিকর দিকও রয়েছে। যেগুলো সম্পর্কেও জানা উচিত। আসুন জেনে নেওয়া যাক………………………………..

১) হলুদ রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। তাই যাদের রক্ত তঞ্চনে সমস্যা রয়েছে (সহজে রক্ত জমাট বাঁধতে চায় না), তাদের হলুদ যতটা সম্ভব এড়িয়ে চলাই ভাল।

২) হলুদ অনেক সময় ক্যালসিয়াম অক্সালেটের (Calcium oxalate) হজমে বাধা হয়ে দাঁড়ায়। এই হজম না হওয়া ক্যালসিয়াম অক্সালেট জমে পরবর্তীকালে কিডনিতে পাথর সৃষ্টি করে।

৩)

দীর্ঘদিন ধরে অতিরিক্ত পরিমাণে হলুদ খেলে ডায়রিয়া, হজমের সমস্যা, বমি বমি ভাবের মতো সমস্যা দেখা দিতে পারে।

৪) সম্প্রতি একটি গবেষণা বিজ্ঞানীরা জানতে পেরেছেন, হলুদ থেকে অ্যালার্জি হওয়ার আশঙ্কা থাকে। এর ফলে ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে।

৫) সম্প্রতি বেশ কয়েকটি গবেষণায় জানা গেছে, অতিরিক্ত মাত্রায় হলুদ খেলে তা নানা ধরনের ওষুধের কাজে বাধা হয়ে দাঁড়াতে পারে।

বিজ্ঞানীরা হলুদে থাকা কারকিউমিনকে অস্থায়ী, প্রতিক্রিয়াশীল যৌগ বলে ব্যখ্যা করেছেন। তাই, অ্যাসপিরিন, ওয়ারফারিন এবং কিছু স্টেরয়েডের কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে হলুদ।

৬) অতিরিক্ত মাত্রায় হলুদ খেলে তা কেমোথেরাপির প্রভাব নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই যাদের কেমোথেরাপি চলছে, তাদের হলুদ না খাওয়াই

ভাল।

তথ্যসূত্র- ইন্টারনেট।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT