স্মার্টফোন দীর্ঘদিন ভালো রাখতে চাইলে যা করবেন – বর্ণমালা টেলিভিশন

স্মার্টফোন দীর্ঘদিন ভালো রাখতে চাইলে যা করবেন

ডেস্ক নিউজ
আপডেটঃ ৭ ফেব্রুয়ারি, ২০২২ | ১০:৩০ 72 ভিউ
স্মার্টফোন দামি হোক বা কমদামি, সঠিক ভাবে যত্ন না নিলে বেশি দিন ব্যবহার করা যাবে না। আবার রক্ষণাবেক্ষণেরও আছে বেশ কিছু নিয়মকানুন। তাহলে চলুন জেনে নেই, স্মার্টফোন দীর্ঘদিন ভালো রাখার উপায়- মোবাইল কভার ব্যবহার হাত থেকে পড়ে গিয়ে মোবাইলের বডি বা স্ক্রিন ক্ষতিগ্রস্থ হওয়ার ঘটনা হামেশাই দেখা যায়। তাই ফোন নতুন হোক বা দীর্ঘদিনের পুরোনো, সেটিকে সুরক্ষিত রাখতে ব্যাক কভার ব্যবহার করুন। এসব কভার, মোবাইলের স্ক্রীন ফেটে যাওয়া থেকে বাঁচানোর পাশাপাশি, আর্দ্রতা থেকেও রক্ষা করবে। স্ক্রিন প্রটেক্টর ব্যবহার ফোন সুরক্ষিত রাখার জন্য শুধুমাত্র কভার ব্যবহার করলেই হবে না। স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করে আপনার ফোনের স্ক্রিন সুরক্ষিত রাখতে পারেন। যদিও আজকাল টেক সংস্থাগুলো তাদের ফোনকে গরিলা গ্লাস প্রটেকশন সহ নিয়ে আসে। তবুও, মোবাইলের ডিসপ্লে সুরক্ষিত রাখতে অতিরিক্ত আবরণ ব্যবহার করতে কোনো ক্ষতি নেই। অ্যাপ আপডেটেড রাখুন স্মার্টফোনে অনেক ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়। যার মধ্যে অনেক অ্যাপই প্রি-ইনস্টল করা থাকে। আবার কিছু অ্যাপ ব্যবহারকারীরা নিজেরাই ডাউনলোড করে নেন। এ সকল অ্যাপকে নিয়মিত আপডেটেড করা উচিত। কেননা, পুরোনো ভার্সনের অ্যাপ ব্যবহার করলে ম্যালওয়্যার অ্যাটাক হওয়ার সম্ভবনা থাকে। তাই মোবাইল ও নিজেদের ব্যক্তিগত তথ্যাদি সুরক্ষিত রাখতে প্রতিটি অ্যাপ আপ টু ডেট রাখতে হবে। এর জন্য আপনারা অটো আপডেট মোড অন করে রাখতে পারেন। তদুপরি, যে অ্যাপগুলো আপনারা ব্যবহার করেন না, সেগুলি রিমুভ করে দেওয়া উচিত। ট্রাস্টেড সোর্স ব্যবহার যেকোনো অ্যাপ ইনস্টল করার জন্য সর্বদা ট্রাস্টেড ডাউনলোডিং সাইট ব্যবহার করা উচিত। যেমন, অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগল প্লে স্টোর এবং আইফোনের জন্য অ্যাপল অ্যাপ স্টোর বা অন্যান্য অফিসিয়াল অ্যাপ স্টোর ব্যবহার করতে পারেন। কোনো অপরিচিত সোর্স থেকে ভুলেও অ্যাপ ডাউনলোড করবেন না। এমন করলে ম্যালওয়্যার অ্যাটাকের ঝুঁকি থেকে যাবে। পানি ও মাত্রাতিরিক্ত তাপ থেকে সাবধান ফোন যাতে কোনোভাবে পানির সংস্পর্শে না আসে সেই দিকে খেয়াল রাখুন। কেননা, সামান্য পানির ফোঁটাও ফোনকে ক্ষতিগ্রস্থ করতে পারে। এমনকি, ফোন যদি ওয়াটারপ্রুফও হয়, তবুও ঝুঁকি না নেওয়াই ভালো। এছাড়া অতিরিক্ত তাপ ও যেকোনো ধরণের চাপ যাতে না লাগে ফোনে, সেই দিকে নজর রাখতে হবে। ক্যাশ ক্লিয়ার করুন ফোনে অনেক অ্যাপ চলার কারণে জাঙ্ক ফাইলগুলো ক্যাশে থেকে যায়। নিয়মিত এই ফাইলগুলো পরিষ্কার করতে থাকুন, যাতে আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন সঠিকভাবে চলে এবং পারফরম্যান্স স্লো না হয়ে যায়।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব