ঢাকা, Monday 27 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

স্বাদে ভিন্নতা আনতে…

প্রকাশিত : 02:10 PM, 21 August 2020 Friday
180 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

আইড় মাছের ঝোল

যা লাগবে : আইড় মাছ ৬ পিস, পেঁয়াজ কুচি ১-২ কাপ, পেঁয়াজ বাটা ১-২ কাপ, রসুন বাটা দেড় চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, ধনে গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া দেড় চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ১-২ কাপ, টকদই ১-২ কাপ, টমেটো পিউরি ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, ধনিয়াপাতা কুচি ১ টেবিল চামচ, আস্ত কাঁচামরিচ ১২টি, পানি ১ কাপ।

যেভাবে করবেন : সব গুঁড়া মসলা একত্রে পানিতে গুলিয়ে পেস্ট বানিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। কড়াইয়ে তেল গরম দিয়ে পেঁয়াজ কুচি হালকা ভেজে নিন। পেঁয়াজ-রসুন-আদা বাটা

দিয়ে কষান। গুঁড়া মসলার বানিয়ে রাখা পেস্ট টকদই ও টমেটো পিউরি দিয়ে কষিয়ে ১-২ কাপ পানি দিন। ফুটে উঠলে মাছের টুকরোগুলো দিয়ে কষান। অবশিষ্ট পানি ও ৬টি মরিচ ফালি দিয়ে ঢেকে ৬-৭ মিনিট রান্না করুন। মাছের টুকরো মাঝখানে একবার উল্টে দিন। ধনিয়াপাতা কুচি, অবশিষ্ট আস্ত কাঁচামরিচ ও চিনি দিয়ে ঢেকে ২ মিনিট পর নামিয়ে নিন। ৫-৭ মিনিট পর সার্ভিং ডিশে ঢেলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

স্টিমড কোরাল

যা লাগবে : সসের জন্য- থেঁতো করা রোস্টেড রসুন ৪ কোয়া, লাল মরিচ মিহি কুচি ৪টি, লেবুর রস ১টির, লেমন রাইন্ড ১-২ চা চামচ, ফিশ সস ২ টেবিল চামচ,

লবণ স্বাদমতো, চিনি ১ টেবিল চামচ, ধনিয়াপাতা কুচি ২ টেবিল চামচ, অলিভ ওয়েল ২ টেবিল চামচ।

অন্যান্য- আস্ত কোরাল মাছ কম-বেশি ৬০০ গ্রাম, চিকেন কিউব ১টি, আদা কুচি ১-২ টেবিল চামচ, থেঁতো করা রসুন ১ টেবিল চামচ, লেমন গ্রাস কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১-২ টেবিল চামচ, লেবুপাতা ৫টি, লবণ ১ চা চামচ, পানি ১-২ কাপ।

যেভাবে করবেন : সসের সব উপকরণ একত্রে মিশিয়ে রাখুন।

আস্ত কোরাল মাছ আঁশ ফেলে পেট লম্বালম্বি করে চিরে ক্লিন করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাছের পেটের মধ্যে লেমন গ্রাস, আদা কুচি, রসুন ও লেবুপাতা ছিঁড়ে ঢুকিয়ে দিন। লেবুর রস এবং লবণ

মাছের গায়ে মাখিয়ে নিন। চিকেন কিউব পানিতে গুলিয়ে মাছের ওপর ঢেলে দিন। স্টিমারে পানি ফুটিয়ে প্লেটসহ মাছ ঢুকিয়ে ২০-২৫ মিনিট স্টিম করুন। মাছ সিদ্ধ হলে বের করে নিন। আগে তৈরি করে রাখা সস মাছের ওপর ঢেলে দিন। তৈরি হয়ে গেল ভিন্ন স্বাদের দারুণ মজার স্টিমড হোল কোরাল।

চিংড়ি মালাইকারি

যা লাগবে : গলদা চিংড়ি ৬টি, গরম মসলা ৪-৫ টুকরা করে প্রতিটি, পেঁয়াজ কুচি ১-২ কাপ, পেঁয়াজ বাটা ১-২ কাপ, হলুদ গুঁড়া পছন্দমতো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১-২ চা চামচ, জিরা গুঁড়া ১-২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ

স্বাদমতো, তেল ১-২ কাপ, ঘন নারিকেল দুধ ১.৫ কাপ, আস্ত কাঁচামরিচ ৬টি, লেবুর রস ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : লবণ ও লেবুর রস মাখিয়ে চিংড়িগুলো ১-২ ঘণ্টা রাখুন। তেল গরম করে গরম মসলা ফোড়ন দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ লাল হলে অল্প নারিকেল দুধ, সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষান, আবারও কিছুটা নারিকেল দুধ দিয়ে ২য় বার মসলা কষিয়ে চিংড়িগুলো দিয়ে দিন। নেড়েচেড়ে অবশিষ্ট নারিকেল দুধ দিয়ে রান্না করুন। ৫-৭ মিনিট পর আস্ত কাঁচামরিচ ও চিনি দিয়ে ঢেকে ২ মিনিট পর নামিয়ে নিন অতি মুখোরোচক নারিকেল চিংড়ি মালাইকারি।

রূপচাঁদা ফ্রাই

যা লাগবে : বড়

রূপচাঁদা ১টি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১-২ চা চামচ, আদা বাটা ১-২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১-২ চা চামচ, হলুদ গুঁড়া ১-৩ চা চামচ, লেবুর রস ১-২ চা চামচ, তেল ১-২ কাপ, লেমন রাইন্ড ১-২ চা চামচ, লবণ স্বাদমতো, মোটা পেঁয়াজ কুচি ১-২ কাপ, কাঁচামরিচ ৬টি।

যেভাবে করবেন : রূপচাঁদা মাছের ২ পাশ তেরছা করে চাকু দিয়ে চিরে নিন। ১ টেবিল চামচ তেল এবং অন্যসব মসলা একত্রে মাখিয়ে একটি পেস্ট তৈরি করুন। মাছে এই পেস্ট ভালো করে মাখিয়ে ১-২ ঘণ্টা ম্যারিনেট করুন। ননস্টিক প্যানে তেল গরম করে নিন।

অল্প আঁচে মাছের এপিঠ-ওপিঠ সোনালি করে ভেজে তুলুন। এই প্যানেই বাকি তেলে পেঁয়াজ কুচি ও মরিচ দিয়ে সামান্য ভাজুন। এক চিমটি লবণ দিয়ে নেড়ে মাছের উপরে ঢেলে দিন। ব্যাস, রূপচাঁদা ফ্রাই পরিবেশনের জন্য রেডি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT