স্পেনে বসন্ত বরণ ও পিঠা উৎসব – বর্ণমালা টেলিভিশন

স্পেনে বসন্ত বরণ ও পিঠা উৎসব

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৮ ফেব্রুয়ারি, ২০২২ | ৯:১৪ 85 ভিউ
নতুন প্রজন্মের কাছে দেশের সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরতে গত বুধবার (১৬ ফেব্রুয়ারি) স্পেনের রাজধানী মাদ্রিদে বসবাসরত প্রবাসী বাংলাদেশি পরিবারগুলো রঙ বেরঙের শাড়িতে বাসন্তী সাজে বসন্ত ও পিঠা উৎসবের আয়োজন করে। ঋতু বরণ অনুষ্ঠানের শুরুতেই নানা রঙে বিভিন্ন রকমের দেশীয় সাজসজ্জায় শিশু-কিশোরসহ সকলের উপস্থিতিতে এক আনন্দ মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাংলার ঐতিহ্যবাহী রকমারি দেশীয় পিঠা ও খাওয়া-দাওয়ার আয়োজন ছিল চোখে পরার মত। লাল-নীল, সবুজ, বেগুনি রঙের সুতি, জামদানি শাড়ি ও পাঞ্জাবি পরে বাহারি পিঠার ঝুড়ি নিয়ে সবাই হাজির হন এই উৎসবে। অনুষ্ঠানে পুলি পিঠা, চিতই পিঠা, ফুলঝুড়ি, গোলাপ পিঠা, পাটিসাপটা, ভাপা পিঠা, নকশি পুলি, দুধ চিতই, তেলের পিঠা, নকশি পিঠা, দুধ পুলি ছাড়াও ছিল শিঙাড়া ও পেঁয়াজু। অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতায় ছিলেন শিল্পি হানিফ মিয়াজি ও কমিউনিটি নারী উদ্যোক্তা কালার এক্সক্লুসিভ এর স্বত্বাধিকারী ফারজানা ইসলাম আখি। বাংলাদেশী অধ্যুষিত এলাকা লাবাপিয়েস সেন্ত্রো কুলতুরাল দে বাংলাদেশ এন স্পয়ানিয়ার হল রুমে আয়োজিত উৎসবে বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সেন্ত্রো কুলতুরাল দে বাংলাদেশ এন স্পয়ানিয়ার পরিচালক এস আর আই এস রবিন, কমিউনিটি ব্যক্তিত্ব জাহিদুর রহমান দিদার, কাজী জসিম, টিটন বিশ্বাস, সুজন মুন্সি, সাংবাদিক সিদ্দিকুর রহমান, সাংবাদিক জিয়াউল হক জুমন,আব্দুস সাত্তার, মাহবুব আলম, আলামগীর হোসেন, সায়েক মিয়া, হিমেল, মাসুম শেখ, মোঃ সাগরসহ আরো অনেকে। অংশগ্রহণকারী সবাই আগামীতেও প্রবাসীদের নিয়ে এমন আনন্দঘন আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন। শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান ও নৃত্য পরিবেশনা করেন সেন্ত্রো কুলতুরাল দে বাংলাদেশ এন স্প্যানিয়ার শিল্পী হানিফ মিয়াজী, আল আমিন, অর্পিতা, তৃষা, সায়েবা ও তোহা।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব