ঢাকা, Monday 27 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

‘স্ন্যাপব্যাক মেকানিজম’ ব্যবহারের অধিকার আমেরিকার নেই: ইরান

প্রকাশিত : 11:27 AM, 2 September 2020 Wednesday
87 বার পঠিত

রাছেল রানা | বগুডা

জাতিসংঘে নিযুক্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থায়ী রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছেন, তার দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে স্ন্যাপব্যাক মেকানিজম ব্যবহারের কোনো অধিকার আমেরিকার নেই কারণ ওয়াশিংটন আগেই পরমাণু সমঝোতা থেকে বের হয়ে গেছে।

গতকাল জাতিসংঘ সাধারণ পরিষদের এক বৈঠকে ইরানের রাষ্ট্রদূত এসব কথা বলেন। নিরাপত্তা পরিষদের বার্ষিক রিপোর্ট পর্যালোচনার জন্য এ বৈঠকের আয়োজন করা হয়।

মাজিদ তাখতে রাভাঞ্চি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রায় সব সদস্য দেশ এই স্ন্যাপব্যাকের বিরোধিতা করেছে। নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো আইনগত যুক্তি তুলে ধরেছে এবং চূড়ান্তভাবে নিরাপত্তা পরিষদের সভাপতির মাধ্যমে এ বিষয়ে দ্ব্যর্থহীন সিদ্ধান্ত দেয়া হয়েছে যে, আমেরিকা কোনোভাবেই স্ন্যাপব্যাক মেকানিজম ব্যবহার করে

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করতে পারে না।

ইরানি কূটনীতিক বলেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর সে এখন আর কোনো পক্ষ নয়। সেক্ষেত্রে নিরাপত্তা পরিষদের কোনো নিষেধাজ্ঞা বহাল করার এখতিয়ার ওয়াশিংটনের নেই। তারা যদি নতুন কোনো প্রচেষ্টা চালায় তাহলে তাও ব্যর্থ হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT