সীমা লঙ্ঘনকারীদের কাউকেই ছাড়বে না তালেবান – বর্ণমালা টেলিভিশন

সীমা লঙ্ঘনকারীদের কাউকেই ছাড়বে না তালেবান

ডেস্ক নিউজ
আপডেটঃ ৭ ডিসেম্বর, ২০২১ | ৪:৫৭ 100 ভিউ
সাধারণ ক্ষমা ঘোষণার পরও যারা সাবেক সরকারের নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যা বা গুম করে সীমা লঙ্ঘন করবে তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইসলামিক আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি এ কথা জানান। খবর টোলো নিউজের। আব্দুল কাহার বালখি টুইটারে লেখেন, সাধারণ ক্ষমা বাস্তবায়নে মুজাহিদিনরা পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ এবং পূর্ববর্তী প্রশাসনের কর্মীরা নির্যাতিত হচ্ছেন না। ‘যদি ইসলামিক আমিরাতের কোনো সদস্য ঘোষিত সাধারণ ক্ষমা লঙ্ঘন করেন তবে তার বিচার করা হবে এবং শাস্তি দেওয়া হবে’, যোগ করেন বালখি। গত সপ্তাহে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়, ইসলামিক আমিরাতের সাধারণ ক্ষমা ‘স্থানীয় কমান্ডারদের নিরাপত্তা বাহিনীর সাবেক সদস্যদের হত্যা থেকে নিবৃত্ত করতে পারেনি।’ এইচআরডব্লিউর এ প্রতিবেদন প্রকাশের পর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও আরও ২০টির মতো দেশের সরকার। এদিকে ইসলামিক আমিরাতের সংস্কার কমিশন বলছে, সাবেক সরকারের নিরাপত্তা বাহিনীর কোনো সদস্যকে হত্যার অভিযোগ পাওয়া যায়নি। কমিশনের প্রধান লুৎফুল্লাহ হাকিমি বলেন, ইসলামিক আমিরাতের কোনো সদস্য সাবেক সরকারের জন্য কাজ করা কাউকে বিরক্ত করেছেন এমন অভিযোগ আমরা পাইনি। রাজনৈতিক বিশ্লেষক আহমাদ খান আন্দ্রা বলেন, আমরা আশা করব ইসলামিক আমিরাত সাধারণ ক্ষমার যে ঘোষণা দিয়েছিল তা অনুসরণ করবে। নিউইয়র্কভিত্তিক বেসরকারি মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলছে, তৎকালীন পুলিশ ও সেনাদের টার্গেট করে হত্যা ও গুম করেছে তালেবানের স্থানীয় নেতারা। কিন্তু তালেবানের সিনিয়র নেতারা স্থানীয় কমান্ডারদের বাধা দেননি। যদিও তালেবানের এক মুখপাত্র এমন প্রতিশোধমূলক কর্মকাণ্ডের কথা অস্বীকার করেছেন।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব