ঢাকা, Monday 27 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সিএসইর ২ ব্রোকারকে জরিমানা

প্রকাশিত : 07:15 PM, 29 August 2020 Saturday
133 বার পঠিত

রাছেল রানা | বগুডা

সিকিউরিটিজ আইন লংঘনের দায়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) দুই সদস্য প্রতিষ্ঠান তথা ব্রোকার হাউজকে জরিমানা করা হয়েছে।
বৃহস্পতিবার এই জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠান দুটি হচ্ছে- ডি. এন. সিকিউরিটিজ লিমিটেড (সিএসই ট্রেক নং-০৮৯) ও ফার্স্টলিড সিকিউরিটিজ লিমিটেড (সিএসই ট্রেক নং-১২২)।

বিএইসির ৭৩৬তম কমিশন সভায় ব্রোকারহাউজ দুটিকে জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়।

জানা গেছে, ডি. এন. সিকিউরিটিজ লিমিটেড লেনদেন সম্পাদনের পর গ্রাহকদেরকে কনফার্মেশন নোট না দেওয়া, ইন স্লিপ না রাখা, প্রতিষ্ঠানের নিজস্ব পোর্টফোলিওর লেনদেন আলাদা ওয়ার্কস্টেশনের মাধ্যমে না করা, গ্রাকদের টাকা আইপিওতে নিজেদের বিনিয়োগের জন্য ব্যবহার করা

এবং গ্রাহকদের কাছ থেকে নগদে ৫ লাখ টাকার বেশি টাকা করার মাধ্যমে আইনের বিভিন্ন ধারা লংঘন করেছে। এই অপরাধে প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে ফার্স্টলিড সিকিউরিটিজ লিমিটেড বিভিন্ন হিসাব বই যথাযথভাবে তৈরি ও সংরক্ষণ না করা, একাধিক ব্যাংকে সমন্বিত গ্রাহক অ্যাকাউন্টের টাকা জমা রাখা, প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তাদের ঋণ দেওয়ার মাধ্যমে সিকিউরিটিজ আইনের বিভিন্ন ধারা লংঘন করেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT