ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সাড়ে ৫ মাসে ১৪ লাখের বেশি নমুনা পরীক্ষা

প্রকাশিত : 12:59 AM, 21 August 2020 Friday
169 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ল্যাবে পরীক্ষায় সেদিন তিনজনের শরীরে করোনা পাওয়া যায়। এর কয়েক দিন আগে থেকেই করোনা পরীক্ষা শুরু করে আইইডিসিআর। এরপর প্রায় সাড়ে ৫ মাসে দেশে করোনাভাইরাস শনাক্তে এ পর্যন্ত ১৪ লাখের বেশি নমুনা পরীক্ষার করা হয়েছে। এ সময়ে নমুনা পরীক্ষার পাশাপাশি বাড়ে পরীক্ষাগারও।
বৃহস্পতিবার (২০ আগস্ট) পর্যন্ত সারাদেশে সরকারি বেসরকারি পর্যায়ে মোট ৯১টি আরটি-পিসিআর পরীক্ষাগারে সর্বমোট নমুনা পরীক্ষা হয়েছে ১৪ লাখ ৭ হাজার ৫৫৬টি।
শুরুর দিকে শুধু স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআরের ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করা হতো। সংক্রমণের সঙ্গে সঙ্গে প্রয়োজনের

তাগিদে পর্যায়ক্রমে বাড়তে থাকে পরীক্ষাগারও। বিভিন্ন প্রতিষ্ঠানে নমুনা পরীক্ষা শুরু হয়।
গত ২৪ ঘণ্টায় ৯১টি ল্যাবে ১৪ হাজার ১৭৬টি নমুনা সংগ্রহ হয়েছে। পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৫৯টি। নমুনা পরীক্ষায় আরও দুই হাজার ৮৬৮ জনের করোনা শনাক্ত হয়। ফলে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৮৭ হাজার ৯৫৯ জনে। এদিকে গত ২৪ ঘণ্টায় আরও ৪১ জনের প্রাণ কেড়ে নিয়েছে এ ভাইরাস। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ৮২২ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও তিন হাজার ২৫৩ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৬৮ হাজার

৯৯১ জনে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT