সবাই অকৃতকার্য! এসব শিক্ষাপ্রতিষ্ঠান টিকিয়ে রাখার মাহাত্ম্য কী? – বর্ণমালা টেলিভিশন

সবাই অকৃতকার্য! এসব শিক্ষাপ্রতিষ্ঠান টিকিয়ে রাখার মাহাত্ম্য কী?

মোঃ শেফাতুল ইসলাম
আপডেটঃ ১ জানুয়ারি, ২০২২ | ৮:৪৪ 163 ভিউ
করোনা মহামারির কারণে এবার এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ভিন্ন পরিস্থিতিতে, ভিন্ন নিয়মে। অন্যান্য বারের মতো এবার সব বিষয়ের ওপর পরীক্ষা হয়নি। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে। এবার অন্য আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের পরীক্ষাও হয়নি। তা সত্ত্বেও দেখা গেল, ১৮ শিক্ষাপ্রতিষ্ঠানের কেউই পাশ করতে পারেনি। সামগ্রিকভাবে দেখা যায়, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। এমন ফলাফলের মাঝেও ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে কেউই পাশ করতে পারল না-এটা বিস্ময়কর বটে। কেন এই হতাশাজনক চিত্র? শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এই ১৮ প্রতিষ্ঠান সম্পর্কে জানতে হবে। তিনি বলেন, অনেক জায়গায় অর্থনৈতিকসহ নানা ধরনের সমস্যা থাকে। হয়তো সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর অবস্থা একেবারে ভালো নয়। তিনি যোগ করেন-কারণ যা-ই থাকুক, সেগুলো খুঁজে বের করে তা দূর করার চেষ্টা করা হবে। অবশ্য কেউ পাশ না করা প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে কোনো ধরনের ব্যবস্থা নেওয়া হবে কিনা, সে ব্যাপারে শিক্ষামন্ত্রী বা মন্ত্রণালয়ের কেউ কিছু বলেননি। শিক্ষামন্ত্রী অবশ্য বলেছেন, এটা স্বস্তিকর যে, কেউ পাশ না করা প্রতিষ্ঠানের সংখ্যা আগে ছিল ১০৪, এখন সেটা নেমে এসেছে ১৮-তে। আমাদের কথা হলো, সংখ্যাটি ১৮ই বা হবে কেন? একটি শিক্ষাপ্রতিষ্ঠানের একজন পরীক্ষার্থীও পাশ করতে পারবে না, এটা কোনো কথা হতে পারে না। প্রশ্ন উঠতেই পারে, সেক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোয় কী পড়ানো হয়? এসব প্রতিষ্ঠান টিকিয়ে রাখারই বা কী মাহাত্ম্য! প্রথম কথা হলো, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানই সমমানের হওয়া উচিত। তা যদি না-ও হয়, মানের এতটা ফারাক কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা আলোচ্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সার্বিক অবস্থা জেনে সেগুলোর ব্যাপারে যথোপযুক্ত সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানাব। একই সঙ্গে দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে মানসম্মত করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও বলব শিক্ষা মন্ত্রণালয়কে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব