সংবিধানে নারীদের পরিচয় পরিবর্তন করল জর্ডান – বর্ণমালা টেলিভিশন

সংবিধানে নারীদের পরিচয় পরিবর্তন করল জর্ডান

ডেস্ক নিউজ
আপডেটঃ ৪ জানুয়ারি, ২০২২ | ১২:১২ 55 ভিউ
মধ্যপ্রাচ্যের দেশ জর্ডান সংবিধানে জাতীয়তার পরিচয়ে পরিবর্তন এনেছে। আগে দেশটির সকল নারী-পুরুষের পরিচয় ছিল জর্ডানিয়ান। এখন দেশটির নারীদের ‘জর্ডানিয়ান নারী’ আর পুরুষদের ‘জর্ডানিয়ান পুরুষ’ হিসেবে ডাকার আইন প্রণয়ন করা হয়েছে। এমন পরিবর্তন করার কারণ হিসেবে বলা হয়েছে, শুধু জর্ডানিয়ান শব্দটি পুরুষবাচক শব্দ। জর্ডানের কিং আব্দুল্লাহ গত গ্রীষ্মে একটি কমিটি গঠন করেন। কিং আব্দুল্লাহ রাজনৈতিকভাবে জর্ডানকে আধুনিক হিসেবে গড়ে তোলার জন্য কমিটিকে দায়িত্ব দেন। তারাই সংবিধানে এ পরিবর্তন আনার প্রস্তাব দেয়। এটি ছাড়াও কিং আব্দুল্লাহর গঠিত কমিটি আরো বেশ কয়েকটি প্রস্তাব দিয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো- নতুন নির্বাচন ব্যবস্থা, জাতীয় নিরাপত্তা কাউন্সিল গঠন। এগুলোও চলতি সপ্তাহে দেশটির সংসদে পাশ হতে যাচ্ছে। জাতীয় নিরাপত্তা কাউন্সিল আইন পাশ হলে কিং আব্দুল্লাহর হাতে আরো ক্ষমতা চলে আসবে। তিনি তখন ইচ্ছে করলে তার প্রিয় লোকদের গুরুত্বপূর্ণ জায়গায় বসাতে পারবেন, আবার চাইলে কাউকে সরিয়েও দিতে পারবেন। এদিকে জর্ডানের সংসদে জাতীয়তা পরিবর্তনের বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছে। দেশটির রক্ষণশীল দল ও ইসলামিক দল এটির তীব্র বিরোধিতা করেছে। গত ২৮ ডিসেম্বর এ নিয়ে বাকযুদ্ধে লিপ্ত হয় তারা। সালাহ আরমোতি নামে একজন সংসদ সদস্য দাবি করেন, বিদেশি আর্থিক সহায়তা পেয়ে সংবিধানে এমন পরিবর্তন করা হয়েছে, যা জর্ডানের জন্য ক্ষতিকর হবে। তাছাড়া দেশটির বিশিষ্ট ব্যক্তি ও মানবাধিকার কর্মীরা বলছেন, এই পরিবর্তনে নারীদের বিশেষ কোনো লাভ হবে না। এটি জর্ডানিয়ান নারীদের জাতীয় জীবনে কোনো কাজে দেবে না। তারা বলছেন, জর্ডানের সংবিধানে অনেক কিছু আছে যা নারীদের বিরুদ্ধে গেছে। এরমধ্যে অন্যতম হলো, কোনো জর্ডানিয়ান নারী যদি বিদেশী কাউকে বিয়ে করে এবং সন্তান হয় তাহলে সেই সন্তানকে জর্ডানের নাগরিকত্ব দেয়া হয় না।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব