শ্রমিকদের ‘মানুষের মতো বাঁচার’ মজুরি দেওয়ার দাবি – বর্ণমালা টেলিভিশন

শ্রমিকদের ‘মানুষের মতো বাঁচার’ মজুরি দেওয়ার দাবি

ডেস্ক নিউজ
আপডেটঃ ১১ মার্চ, ২০২২ | ৮:০৯ 45 ভিউ
সব কর্মক্ষম ব্যক্তির স্বাস্থ্যসম্মত কর্মসংস্থান করা ও কর্ম অক্ষম ব্যক্তিদের দায়িত্ব নেওয়া এবং শ্রমিকদের ‘মানুষের মতো বাঁচার’ মজুরি দেওয়াসহ ৭ দফা দাবি জানিয়েছে শ্রমজীবী সংঘ। শুক্রবার (১১ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এসব দাবি জানানো হয়। তাদের অন্যান্য দাবিগুলো হচ্ছে— সবার স্বাস্থ্যসম্মত বাসস্থান নিশ্চিত করা; চিকিৎসা বাণিজ্য বন্ধ করা ও সবার বিনামূল্যে আধুনিক চিকিৎসা নিশ্চিত করা; বিনামূল্যে বিজ্ঞানভিত্তিক একমুখী শিক্ষাব্যবস্থা চালু করা ও শিক্ষা বাণিজ্য বন্ধ করা; নারী-পুরুষ, ধর্মীয় ও জাতিগত বৈষম্য উচ্ছেদ করা; চাল, ডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য প্রতি কেজি ১০ টাকা দরে রেশনে শ্রমিক শ্রেণি ও মেহনতি মানুষকে দেওয়া। সমাবেশে বক্তারা বলেন, দিন দিন চাল, ডাল, তেল, চিনিসহ জীবন ধারণের জন্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়ে চলছে। আমরা যারা কল কারখানায়, খেত-খামারে কাজ করে জীবন-জীবিকা চালাই তাদের বেঁচে থাকাই এখন অনিশ্চয়তার মধ্যে পড়েছে। এ অবস্থায় আর ঘরে বসে চুপ থাকার সময় নেই। ধনী-শ্রেণি ও সরকার মিলেমিশে আমাদের বেঁচে থাকার অধিকার অনিশ্চয়তার মধ্যে ফেলেছে। তারা আরও বলেন, বাংলাদেশের সাংবিধানিক অধিকার ও দেশের সব মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব। গত ৫০ বছর ধরে যেসব সরকার রাষ্ট্রের ক্ষমতায় ছিল এবং এখনও আছে, প্রত্যেক সরকার শুধু ধনীদের স্বার্থ দেখেছে। শোষণ বাড়িয়ে ৮ ঘণ্টার অধিক কাজ করতে বাধ্য করছে, কম মজুরি দিয়ে অধিক মুনাফা নিশ্চিত করছে। অপরদিকে চাল, ডালসহ জীবন ধারণের মতো দ্রব্যের দাম বেড়েই চলছে। এ পরিস্থিতি শ্রমিক শ্রেণির ও মেহনতি মানুষের ‘মানুষের মতো বেঁচে থাকার’ জন্য নিজেদের সংগঠিত হয়ে প্রতিবাদ সংগ্রাম করা ছাড়া আর কোনো পথ নাই। সমাবেশে উপস্থিত ছিলেন শ্রমজীবী সংঘের সভাপতি আব্দুল আলি, সাধারণ সম্পাদক মোদাচ্ছের বাবুল, সাংগঠনিক সম্পাদক রুবেল শিকদার প্রমুখ।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব