ঢাকা, Tuesday 21 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শেয়ারবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

প্রকাশিত : 06:34 PM, 31 August 2020 Monday
125 বার পঠিত

রাছেল রানা | বগুডা

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্য সূচকের উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে লেনদেনের প্রথম ১৫ মিনিটেই ডিএসইর প্রধান সূচক ৭২ পয়েন্ট বেড়ে যায়। সেই সঙ্গে বড় অঙ্কের লেনদেনের আভাস পাওয়া যায়। লেনদেনের সময় দেড় ঘণ্টা পার হওয়ার আগেই ডিএসইতে ৫০০ কোটি টাকার উপরে লেনদেন হয়।

কিন্তু এরপরই ঘটে ছন্দপতন। লেনদেনে অংশ নেয়া একের পর এক

প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। সেই সঙ্গে কমতে থাকে লেনদেনের গতি। লেনদেনের শেষ ঘণ্টায় এসে বাজার এক প্রকার নিস্তেজ হয়ে যায়। এরপরও দিনের লেনদেন শেষে মূল্য সূচক ঊর্ধ্বমুখীই থেকেছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৭৯ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ১৩২ পয়েন্টে অবস্থান করছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে অংশ নেয়া ১১৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৯১টি

এবং ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ১৬৬ কোটি ৭৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯০৭ কোটি ১৩ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২৫৯ কোটি ৬৪ লাখ টাকা। পাশাপাশি ৬ কার্যদিবস পর ডিএসইতে আবার হাজার কোটি টাকার উপরে লেনদেন হলো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৪৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৮৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২২টির এবং ৪৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT