ঢাকা, Sunday 26 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শেয়ারবাজারে কমলেও লেনদেন বেড়েছে

প্রকাশিত : 05:41 PM, 28 September 2020 Monday
247 বার পঠিত

রাছেল রানা | বগুডা

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। উভয় শেয়ারবাজারেই ব্যাংক বর্হিভূত আর্থিক খাতের কোম্পানির লেনদেন ও চাহিদা বেড়েছে। এই খাতের শতভাগ কোম্পানির দর বেড়েছে দিনটিতে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গত কয়েকদিন ধরে তালিকাভুক্ত বিমা কোম্পানির চাহিদা ও লেনদেন বাড়ছিল। কিন্তু জিএসপি ফাইনান্সের আগের তুলনায় মুনাফা বাড়ার খবরে সকাল থেকেই কোম্পানিটির শেয়ারের বিক্রেতাশূণ্য হয়ে যায়। মূলত জিএসপি ফাইনান্সের হাত ধরেই ঘুরে যায় শেয়ারবাজারের চিত্র। দিনটিতে একে একে কয়েকটি আর্থিক খাতের কোম্পানি বিক্রেতাশূণ্য হয়ে পড়ে। দিনশেষে অন্য কোম্পানিগুলো সমন্বয়ের চাপ

আর নিতে পারেনি। ওষুধ ও রসায়ন খাত, প্রকৌশল, বস্ত্র খাতের মতো জুন ক্লোজিংয়ের কোম্পানিগুলোতে বিক্রির চাপ বেড়ে যায়।

গত কয়েক কার্যদিবসের মতো রবিবারও লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে শুরুতে সূচকের বড় উত্থান হয়। কিন্তু শেষ দিকে এসে একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে সবকটি সূচক ঋণাত্মক হয়ে পড়ে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ৪ হাজার ৯৭১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে এক হাজার ৬৯০ পয়েন্টে নেমে গেছে। ডিএসই শরিয়াহ সূচক ৪

পয়েন্ট কমে এক হাজার ১২১ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের এই পতনের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১০টি প্রতিষ্ঠান এবং ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৮০ কোটি ৫২ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৫৩ কোটি ৯০ লাখ টাকা।

ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সোনার বাংলা ইন্স্যুরেন্সের ২৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

২৭ কোটি ৩১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৪২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৬টির এবং ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT