শীতে কানে ইনফেকশন হলে করণীয় কী? – বর্ণমালা টেলিভিশন

শীতে কানে ইনফেকশন হলে করণীয় কী?

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৬ জানুয়ারি, ২০২২ | ১০:১৪ 71 ভিউ
নানা কারণ শীতের মৌসুমে কানে ইনফেকশনের অনেকাংশে বেড়ে যায়। যেকোনো বয়সের মানুষ এ সমস্যায় ভুগতে পারেন। মূলত এ ধরনের সমস্যায় ব্যাকটেরিয়া বা ভাইরাসের কারণে মধ্যকর্ণ ও অন্তঃকর্ণে সংক্রমণ হয়ে থাকে। বিশেষজ্ঞদের মতে, বছরের অন্য সময়ের তুলনায় শীতে কানের ইনফেকশনে আক্রান্তের সংখ্যা বাড়ে। করোনাকালে ওমিক্রনের প্রভাবেও এমনটি হতে পারে। এক্ষেত্রেও মধ্যকর্ণে ইনফেকশন দেখা দিচ্ছে। তারপর সেই ইনফেকশনের কারণে কানে জমছে তরল। এ তরল ইয়ার ড্রামের পেছনে জমা হচ্ছে। এ তরলকে পরিষ্কার না করলেই তৈরি হয় বিভিন্ন ধরনের সমস্যা। শীতকালে কেন কানে ইনফেকশন হয়? বিশেষজ্ঞরা বলছেন, শীত আরামদায়ক হলেও নানা ধরনের সমস্যার তৈরি করে এ আবহাওয়া। শীতে নানা ব্যাকটেরিয়া ও ভাইরাস সক্রিয় হয়ে ওঠে। এ কারণেই সমস্যা অনেকটা বেশি দেখা যায়। আগে বেশিরভাগ ক্ষেত্রেই শিশুদের মধ্যে এ সমস্যা দেখা যেত। তবে এখন সবার মধ্যেই কম-বেশি এ সমস্যা দেখা যাচ্ছে। তাই সবাইকেই সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কানের সংক্রমণের লক্ষণ ১. কানে ব্যথা ২. মাথাব্যথা ৩. কান চুলকানো ৪. কান ফুলে যাওয়া ৫. কান থেকে তরল বের হওয়া ৬. কানে শুনতে না পাওয়া ৭. কানে ঘন ঘন তালা পড়ে যাওয়া বিশেষজ্ঞদের মতে, অন্য ব্যথার তুলনায় কানে ব্যথা অনেকটা তীব্র হয়। ঠান্ডা আবহাওয়ার কারণে এ ব্যথা আরও বেড়ে যায়। কানের ব্যথা সারাবেন কীভাবে? ১. কানের যেকোনো সমস্যা অবহেলা করবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ মতো অ্যান্টিবায়োটিক, অ্যান্টিঅ্যালার্জিক ও ব্যথার ওষুধ খেতে হবে। ২. কানে ব্যথা হলে গরম সেঁক দিন। এতে ব্যথা অনেকটাই কমে। ৩. কান সবসময় পরিষ্কার রাখতে হবে। কানের ভেতরে যেন কোনোভাবেই পানি না যায় সেই বিষয়টাও নিশ্চিত করুন। ৪. কানে যাতে ঠান্ডা না লাগে সেদিকেও খেয়াল রাখবেন। এজন্য পরতে পারেন টুপি, হেড ব্যান্ড, মাফলার ইত্যাদি। ৫. কটন বাডস দিয়ে কান পরিষ্কার করতে যাবেন না ভুলেও। তাতে সমস্যা আরও বাড়বে। ৬. এমনকি কানে আঙুল দেওয়ার চেষ্টা করবেন না। কারণ হাতে থাকা জীবাণু এক্ষেত্রে কানে পৌঁছাতে পারে। ৭. ধূমপানের কারণেও বাড়তে পারে কানের সমস্যা। তাই এ অভ্যাস দূর করুন। ৮. ঠান্ডা লাগলে সচেতন থাকুন। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন ও নিয়মিত ওষুধ খান।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব