শীতের শুরুতেই তৈরি করুন দুধ চিতই – বর্ণমালা টেলিভিশন

শীতের শুরুতেই তৈরি করুন দুধ চিতই

ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ নভেম্বর, ২০২১ | ৪:০৮ 188 ভিউ
প্রকৃতি এরই মধ্যে জানান দিচ্ছে শীত চলে এসেছে। আর শীত মানেই বাহারি পিঠা খাওয়ার মৌসুম। এ সময় সব পরিবারেই বাহারি পিঠা তৈরি করা হয়। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় পিঠা হলো দুধ চিতই। এই পিঠা খেতে কে না পছন্দ করেন। বিভিন্ন ভর্তা দিয়ে চিতই পিঠা খাওয়ার মজাই আলাদা। অন্যদিকে রসালো দুধ পিঠা একবার খেলে মন জুড়িয়ে যায়। আপনিও যদি এই পিঠা খেতে পছন্দ করেন, তাহলে শীতের শুরুতেই তৈরি করুন। রইলো সহজ রেসিপি- উপকরণ ১. আতপ চাল ৩ কাপ ২. লবণ পরিমাণমতো ৩. খেজুরের গুড় আড়াই কাপ ৪. দুধ ২ লিটার ৫. দারুচিনি ২-৩টি ৬. এলাচ ২টি ৭. পানি ৩ কাপ ও ৮. কিসমিস পরিমাণ মতো। শীতের শুরুতেই তৈরি করুন দুধ চিতই পদ্ধতি আতপ চাল ২-৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর মিহি করে বেটে সামান্য লবণ দিয়ে ঘণ্টাখানেক রাখুন। এরপর মিশ্রণে পরিমাণমতো কুসুম গরম পানি দিয়ে গোলা তৈরি করুন। খেয়াল রাখবেন, গোলা যেন খুব ঘন কিংবা পাতলা না হয়। লোহার কড়াই কিংবা চিতই পিঠার জন্য মাটির তাওয়া গরম করে তাতে সামান্য সরিষা ও সয়াবিন তেল মাখিয়ে নিন। এরপর বড় চামচের এক চামচ গোলা পিঠার খোলায় দিয়ে ঢেকে দিন। এরপর ঢাকনায় সামান্য পানি ছিটিয়ে দিন, ৪-৫ মিনিট পর পিঠা তুলে ফেলুন। এবার পিঠার রস তৈরির জন্য খেজুরের গুড় পানিতে মিশিয়ে জ্বাল দিয়ে নিন। মিশ্রণটি ফুটে উঠলে এলাচ, দারুচিনি, কিসমিস দিয়ে নামিয়ে ফেলুন। ঠান্ডা হলে দুধ মিশিয়ে সিরা তৈরি করুন। গরম অবস্থায় গুড়ের মিশ্রণ মেশালে দুধ নষ্ট হয়ে যাবার সম্ভবনা থেকে যায়। এরপর সিরা আবার চুলায় দিন। ২ লিটার দুধ ঘন হয়ে যখন ১ লিটার হয়ে যাবে, তখন গরম অবস্থায় পিঠা সিরায় ভিজিয়ে দিন। ঠান্ডা হলে ৫-৬ ঘণ্টা পর পরিবেশন করুন। সবচেয়ে ভালো হয় রাতে তৈরি করলে। তাহলে ভালোভাবে রসে ভিজে ফুলে উঠবে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব