ঢাকা, Monday 18 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

রাশিয়ার হুমকি মোকাবিলায় পারমাণবিক অস্ত্রসম্ভার বাড়াবে যুক্তরাজ্য

প্রকাশিত : 09:58 AM, 19 March 2021 Friday
50 বার পঠিত

রাছেল রানা | বগুডা

রাশিয়ার হুমকি মোকাবিলায় পরমাণু অস্ত্রের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। বুধবার আনুষ্ঠানিকভাবে বিবৃতি দিয়ে নিজ দেশের এমন সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে যুক্তরাজ্য।

ব্রিটিশ সরকারের এমন সিদ্ধান্তের কড়া প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। ক্রেমলিনের বক্তব্য, যুক্তরাজ্যের দাবি ভিত্তিহীন। রাশিয়া মনে করে, পরমাণু অস্ত্র বাড়ানো নয়, অস্ত্র কমানোই এখন সবার লক্ষ্য হওয়া উচিত।

বুধবার যুক্তরাজ্য জানিয়েছিল, তাদের অস্ত্রভাণ্ডারে ১৮০টি পরমাণাবিক অস্ত্র আছে। কিন্তু অদূর ভবিষ্যতে তা ২৬০টি করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। কারণ হিসেবে রাশিয়া ও চীনকে সামনে নিয়ে এসেছে যুক্তরাজ্য।

তাদের বক্তব্য, গত কয়েক বছরে রাশিয়া যুক্তরাজ্যের সবচেয়ে বড় থ্রেট বা হুমকির কারণ হয়ে উঠেছে। ফলে প্রয়োজনে যাতে রাশিয়ার সঙ্গে মোকাবিলা

করা যায়, সেই ব্যবস্থাই নেওয়া হচ্ছে। একইসঙ্গে যুক্তরাজ্য জানিয়েছে, যে সমস্ত সাবমেরিন থেকে পরমাণু অস্ত্র ছোড়া হয়, সেগুলোও পুরনো হয়ে গেছে। ২০৩০ সালের মধ্যে সেগুলোও বদলের কথা ভাবা হচ্ছে।

যুক্তরাজ্যের এই বিবৃতি জারির পরেই মুখ খুলেছে ক্রেমলিন। সরকারের মুখপাত্র পেসকভ বলেছেন, ব্রিটিশ সরকারের এই সিদ্ধান্ত বিশ্বে পরমাণু অস্ত্রের ভারসাম্য নষ্ট করবে।

যুক্তরাজ্যের বিবৃতিকে চীনকেও হুমকি হিসেবে গণ্য করা হয়েছে। তবে রাশিয়াকে যতটা সরাসরি আক্রমণ করা হয়েছে, চীনকে সেভাবে আক্রমণ করা হয়নি। চীন এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়নি। সূত্র: ডিডব্লিউ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT