রাজস্ব হারাচ্ছে সরকার গোলপাতা কাঁটার ব্যাপক অনিয়ম – বর্ণমালা টেলিভিশন

রাজস্ব হারাচ্ছে সরকার গোলপাতা কাঁটার ব্যাপক অনিয়ম

ডেস্ক নিউজ
আপডেটঃ ১ মার্চ, ২০২২ | ৯:৪৫ 44 ভিউ
চলতি মৌসুমে সুন্দরবনে গোলপাতা আহরণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। গোলপাতা পারমিটে রাজস্ব অতিরিক্ত অর্থ আদায়, নৌকার ধারণ ক্ষমতার চেয়ে ৪গুন বেশি গোলপাতা আহরণ,কূপে নিযুক্ত বনকর্মকর্তাদের ঘুষবাণিজ্য, বাওয়ালীদের নিয়ম বর্হিভুত বনজদ্রব্য(সম্পদ) কর্তক করা চলছে। সূত্র জানায়, গত ৩১ জানুয়ারী পশ্চিশ সুন্দরবনের ৮ টি ফরেস্ট ষ্টেশন থেকে গোলপাতার পারমিট শুরু হয়েছে যা আগামী ৩১ মার্চ পর্যন্ত চালু থাকবে। খুলনা রেঞ্জে শিবসা কূপ ও সাতক্ষীরা রেঞ্জে সাতক্ষীরা গোলপাতা নামে ২ টি কূপের মাধ্যমে আড়াই শতাধিক বিএলসি ধারী কাঠের তৈরী বড় নৌকা বর্তমানে সুন্দরবনে গোলপাতা কর্তন করতে ব্যস্ত সময় পার করছে। খোঁজ নিয়ে জানা যায়, ইতিমধ্যে গোলপাতা ভর্তি নৌকা লোকালয়ে আসতে শুরু করেছে। নৌকা গুলো ২/৩ স্তরের মলমলা গিয়ে ৫'শ মণের পারমিটে আড়াই হাজার মণের বেশি অতিরিক্ত গোলপাতা বোঝাই করছেন।পশ্চিম সুন্দরবনে শিবসা ও সাতক্ষীরার দুইটি গোলপাতার কূপে ২ জন কূপ কর্মকর্তা, সহযোগী কর্মকর্তা ও বেশ কয়েকজন বন রক্ষী রয়েছে। তারা মূলত সংশ্লিষ্ট কূপে গোলপাতা কর্তনের জন্য বিএলসি ধারী নৌকার মালিকদের ঘের বরাদ্ধ দেয়া, নৌকার সঠিক পরিমাপ করা,অতিরিক্ত বোঝাই নিয়ন্ত্রণে ২/৩ স্তরের মলম সহ অন্যান্য বনজ দ্রব্য(সম্পদ) কর্তন থেকে বাওয়ালীদের বিরত রাখতে সার্বক্ষণিক নজরদারী করণের মর্মে বন বিভাগের নির্দেশনা বাস্তবায়ন করবেন। কিন্তু বাস্তব চিত্র উল্টো দেখা যায়, ধুরান্তর বাওয়ালীরা কূপ কর্মকর্তাদের ম্যানেজ করে ৫'শ মণ ধারন ক্ষমতা নৌকায় অতিরিক্ত আড়াই থেকে তিন হাজার মণ গোলপাতা বোঝাই করে নিয়ে আসছে।নাম প্রকাশ না করার শর্তে কয়রার ভান্ডার পোল এলাকার কয়েকজন বাওয়ালী জানিয়েছেন, অতিরিক্ত গোলপাতা বোঝাইয়ের জন্য বহর মালিকের মাধ্যমে বন রক্ষীদের মোটা অংকের উৎকোস দিয়ে থাকি।ফলে সরকার প্রতিটি নৌকা থেকে ট্রিপ প্রতি ২৫ থেকে ৩০ হাজার টাকা হারে রাজস্ব আদায় থেকে বঞ্চিত হচ্ছে। নিয়মবর্হিভূত ভাবে গোলপাতা আহরণের সুযোগ দিয়ে বাওয়ালীদের কাছ থেকে এভাবে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন কূপে নিযুক্ত বনকর্মকর্তা ও বনরক্ষীরা৷ সুন্দরবনের পশ্চিম বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা আবু নাসের মোহাম্মদ মোহসীন হোসেন জানান,বন কর্মকর্তারা গিয়ে নৌকা চেক করেছে, বিএলসি পরিক্ষা নিরীক্ষা শেষে পারমিট দেয়া হয়েছে৷ গোলপাতার নৌকায় মলম ব্যবহার না করতে বাওয়ালীদের সতর্ক করা হয়েছে সাথে বনরক্ষী ও কূপকর্মকর্তাদের এ ব্যাপারে কঠিন ভূমিকা রাখতে বলা হয়েছে।তার পরও কেউ রাজস্ব ফাকি দিয়ে অতিরিক্ত গোলপাতা আনছে কিনা খতিয়ে দেখা হবে।কোন প্রকার অনিয়ম ধরা পড়লে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।উৎকোচের ব্যাপারে আমার জানা নেই খোঁজ খবর নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব