রাজধানীতে গণপরিবহণের সংখ্যা কত? – বর্ণমালা টেলিভিশন

রাজধানীতে গণপরিবহণের সংখ্যা কত?

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৬ ডিসেম্বর, ২০২১ | ৫:১২ 76 ভিউ
গণপরিবহণে শৃঙ্খলা ফেরাতে দেশে প্রথমবারের মতো বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের পরীক্ষামূলক শুরু হয়েছে। রোববার রাজধানীর মোহম্মদপুর বাসস্ট্যান্ডসংলগ্ন বাস স্টপেজ থেকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত রুটে প্রাথমিকভাবে ৫০টি বাস দিয়ে বাস রুট রেশনালাইজেশনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হলো। ঢাকায় গণপরিবহণের সংখ্যা কত? এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ঢাকায় ৯ হাজার ২৭টি পরিবহণ চলে। এগুলোর মধ্যে প্রতিযোগিতা চলে। কেউ একটি গাড়ির মালিক, কেউ ৫০টির, আবার কেউ ২০০ বাসের মালিক। রোববার সকালে রাজধানীর মোহাম্মদপুরে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত বাস রুট রেশনালাইজেশনের আওতায় ‘বাস রুট পাইলটিং’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব তথ্য জানান। যানজট নিয়ে মেয়রের ভাবনা মেয়র আতিকের মতে, প্রফিটের জন্য বাসগুলোর মধ্যে প্রতিযোগিতা চলছে। একটি বাস এসে দাঁড়ালে তার সামনে আরেকটি বাস আসে। ওই বাসটির পর আরেকটি বাস এসে দাঁড়ায়। এতে তুমুল কমপিটিশন তৈরি হয়। এভাবেই ঢাকা শহরে তীব্র যানজট সৃষ্টি হয় এবং একটি বাসের সঙ্গে অন্য বাসের পাল্লায় দুর্ঘটনা বেড়ে যাচ্ছে। আমাদের মধ্যে অনেকে অকাল মৃত্যু হয়েছে। এখন থেকে দিনশেষে আর আয়ের হিসাবের জন্য প্রতিযোগিতা করতে হবে না। এ সময় তিনি নগরবাসীকে ফুটপাত ও ফুটওভার ব্রিজ ব্যবহার করার জন্য আহ্বান জানান। মেয়র বলেন, আমরা যারা বাস রুট ফ্র্যাঞ্চাইজি পরিচালনা করছি, তারা সবাই মিলে মনে করছি— আগামীর ভবিষ্যৎকে একটি সুন্দর শহর উপহার দিতে সবার সহযোগিতা প্রয়োজন। এটি নতুন একটি ধারণা বা ফর্মুলা, আমরা এটি বাস্তবায়ন করে ছাড়ব। ঢাকাকে বাঁচাতে হলে সবার আগে প্রয়োজন এটিকে সচল করা। আমার কথা শুনে অনেকেই বলতে পারেন— ঢাকা কি অচল হয়ে আছে? আমি বলব— না ঢাকা অচল হয়নি। তবে কিছু কিছু ক্ষেত্রে স্থবির হয়ে আছে। এই শহরের সবচেয়ে বড় সমস্যার নাম ট্রাফিক জ্যাম। জ্যামে মানুষ নাকানি-চুবানি খাচ্ছে। আমাদের কর্মজীবনের হাজার হাজার ঘণ্টা খরচ হচ্ছে। আমাদের এনার্জি নষ্ট হচ্ছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব