যে হৃদয় পালংশাকের! – বর্ণমালা টেলিভিশন

যে হৃদয় পালংশাকের!

ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ নভেম্বর, ২০২১ | ১:৫৯ 252 ভিউ
এতদিন বিজ্ঞানীরা বলে এসেছেন পালং শাক স্বাস্থ্যের জন্য ভালো। আর এবার বিজ্ঞানীরাই পালং শাকের সাহায্য নিয়ে আবিষ্কার করেছেন হৃদয়ের পেশি তৈরির পথ। খবরটি জানিয়েছে ডিএনএ ইন্ডিয়া। এই গবেষণাটি সংবহনতন্ত্র তৈরিতে একটি নতুন দুয়ার খুলে দিয়েছে। এর ফলে কোষ প্রকৌশলবিদ্যার পথ থেকে একটি কাঁটা দূর হয়ে গেছে। ওরচেস্টার পলিটেকনিক ইনস্টটিউটের একটি বায়োমেডিকেল গবেষকদল পালংশাকের পাতার কোষ মানুষের কোষে স্থানান্তর করেছেন এবং সেই পরিবর্তিত উদ্ভিদ শিরা সাফল্যের সঙ্গে রক্তসংবহনতন্ত্রে কাজ করেছে। গবেষণাপত্রে বিজ্ঞানীরা লিখেছেন যে, মৌলিকভাবে উদ্ভিদ এবং প্রাণী বিভিন্ন উপায়ে তাদের ভেতরকার ফ্লুইড, রাসায়নিক এবং ম্যাক্রোমলিকিউলস (প্রোটিন, নিউমেরিক এসিড, সিনথেটিক এসিডসমৃদ্ধ একটি উপাদান) কাজে লাগায়, এবং এখন পর্যন্ত রক্ত সংবহনতন্ত্রে কাঠামোয় উদ্ভিদ এবং প্রাণী উভয়ের অদ্ভুত মিল রয়েছে। শুরুতেই রক্ত সংবহনতন্ত্র তৈরির পরিবর্তে গবেষকরা পাতার সরু ও লম্বা পালংশাকের টুকরো নেন এবং তাদের ছেড়ে দেওয়া হয় যাতে তারা একটি সেলুলোজ কাঠামো গঠন করতে পারে; যেটি তাদের একান্তে রাখতে সহায়তা করবে। পালংশাকের পাতা দিয়ে এই রক্ত সংবহনতন্ত্রের গঠন তৈরির জন্য একটি ডিটারজেন্ট সলিউশন বের করেছেন বিজ্ঞানীরা, যাকে বলা হয় ডিসেলুলারাইজেশন। এই প্রক্রিয়ায় সব উদ্ভিদ কোষ ধুয়ে যাবে। বিজ্ঞানীরা তাঁদের গবেষণাপত্রে আরো লিখেছেন, ‘সেলুলোজ জৈব সামঞ্জস্যপূর্ণ পদার্থ এবং বিভিন্ন ওষুধের ক্ষেত্রে এর ভিন্ন ভিন্ন ব্যবহার রয়েছে। যেমন কার্টিলেজ কোষ প্রকৌশলের ক্ষেত্রে, হাড়ের কোষের প্রকৌশলে এবং ক্ষত নিরাময়ে।’ এ ছাড়া বিজ্ঞানীরা এখনো থ্রিডি মুদ্রণ প্রক্রিয়ার ব্যবহার করে কৃত্রিমভাবে রক্তসংবহনতন্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং তারা জানাচ্ছেন যে তাদের এই সাফল্য গোটা রক্ত সংবহনতন্ত্রের নেটওয়ার্ক তৈরিতে একটি ক্ষুদ্র পদক্ষেপ মাত্র।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব