যে কারণে ইউক্রেন যুদ্ধে অংশ নিচ্ছেন বিদেশিরা – বর্ণমালা টেলিভিশন

যে কারণে ইউক্রেন যুদ্ধে অংশ নিচ্ছেন বিদেশিরা

ডেস্ক নিউজ
আপডেটঃ ৮ মার্চ, ২০২২ | ৮:০৫ 50 ভিউ
ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে দেশটির সেনাবাহিনীর সঙ্গে লড়তে বিদেশি বিশেষ করে ইউরোপীয় দেশগুলোর নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছিলেন ভলোদিমির জেলেনস্কি। এজন্য একটি ‘আন্তর্জাতিক বাহিনী’ প্রতিষ্ঠাও করেছে দেশটি। গত সপ্তাহ পর্যন্ত এতে ১৬ হাজার বিদেশি স্বেচ্ছাসেবী নাম লিখিয়েছেন বলে জানিয়েছেন জেলেনস্কি, তবে এদের মধ্যে কতজন ইউক্রেনে পৌঁছেছে তা স্পষ্ট করেননি তিনি। এরকম ২০ বিদেশি যোদ্ধা ও এর সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছে বার্তা সংস্থা রয়টার্স, যাদের অধিকাংশই বলছেন, ইউক্রেন এই বিদেশিদের পরীক্ষা-নিরীক্ষা, অস্ত্রশস্ত্রে সজ্জিত করা ও যুদ্ধক্ষেত্রে মোতায়েনে হিমশিম খাচ্ছে। এদের মধ্যে যাদের যুদ্ধ অভিজ্ঞতা খুব সামান্য কিংবা একেবারেই নবীন, রুশ বাহিনীর ধারাবাহিক, আতঙ্কজনক গোলাবর্ষণ চলছে এমন যুদ্ধক্ষেত্রগুলোতে তাদের মূল্য ‘নেই বললেই চলে’ বলে মনে করছেন সমর বিশ্লেষকরা। এদেরকে ‘বুলেট গ্রহীতা’ বলে অ্যাখ্যা দিয়েছেন ব্রিটিশ সামরিক বাহিনীর এক সাবেক কর্মকর্তা। যদিও ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে লিভভে আগত বিদেশি স্বেচ্ছাসেবীদের দায়িত্বে থাকা ইউক্রেনের ঊর্ধ্বতন কর্মকর্তা রোমান শেপেলায়েক জানান, তাদের বিদেশি যোদ্ধাদের অভ্যর্থনা, প্রশিক্ষণ ও যুদ্ধক্ষেত্রে মোতায়েন কার্যক্রম এখনও প্রাথমিক পর্যায়ে আছে, তবে সামনের দিনগুলোতে এই প্রক্রিয়া আরও মসৃণ হবে। ইউক্রেনে আসা বিদেশি এ ‘যোদ্ধাদের’ অনেককেই যে কারণটি আকৃষ্ট করছে তা হল- তাদের দৃষ্টিতে স্বৈরতান্ত্রিক একটি শক্তি বিনা উসকানিতে গণতান্ত্রিক একটি দেশে হামলা চালাচ্ছে, এটি থামাতে তারা এসেছে। এদের অনেকেই আবার ইরাক ও আফগানিস্তানে যুদ্ধ করেছেন, ইউক্রেনে এসেছেন আগের অভিজ্ঞতা ঝালাই করে নিতে, যা তাদের নিজ নিজ দেশের সরকার কাজে লাগাচ্ছে না বলেই মনে করছেন তারা। ইউক্রেনের হয়ে যুদ্ধ করতে যাওয়া বিদেশিদের মধ্যে ব্রিটিশ সেনাবাহিনীর অভিজাত প্যারাসুট রেজিমেন্টের কয়েক ডজন সাবেক সদস্যও আছে বলে রেজিমেন্টটির সাবেক এক সেনা জানিয়েছেন। আরও কয়েকশ সেনা পথে রয়েছে, বলেছেন তিনি। তবে তাদের মোট কতজন ইউক্রেনে যাচ্ছে, তা নিশ্চিত হতে পারেনি রয়টার্স। ইউক্রেনে স্বেচ্ছাসেবী বাহিনীতে সদস্যের সংখ্যা কম না হলেও জেভেলিন এবং এনএলএডব্লিউ অ্যান্টি-ট্যাংক ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে এমন বিশেষজ্ঞের সংখ্যা কম। দক্ষ সৈনিকদেরও এসব সঠিকভাবে ব্যবহার করতে শিখতে কয়েক মাস লেগে যায়।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব