যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি কোনো আলোচনা করবে না ইরান – বর্ণমালা টেলিভিশন

যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি কোনো আলোচনা করবে না ইরান

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩০ নভেম্বর, ২০২১ | ৫:২৩ 84 ভিউ
যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি কোনো আলোচনা না করার ঘোষণা দিয়েছে ইরান। জয়েন্ট কম্প্রিহেন্সিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নিয়ে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরবর্তী ধাপের আলোচনা শুরু হয়েছে। এ আলোচনার আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের সরাসরি আলোচনার কোনো সম্ভাবনা নেই বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে মধ্যপ্রাচ্যের দেশটির পক্ষ থেকে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে এ তথ্য জানান। খবর তাসনিম নিউজ এজেন্সির। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, জয়েন্ট কম্প্রিহেন্সিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় কোনো সমঝোতায় যাবে না ইরান। ভিয়েনায় মার্কিন ও ইরানের প্রতিনিধি দলের মধ্যে সরাসরি কোনো অলোচনাই হবে না। এসময় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র যুক্তরাষ্ট্রকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, ইরানের ওপর থেকে একতরফাভাবে আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রকৃত ইচ্ছা যদি যুক্তরাষ্ট্রের থাকে তবে তারা চুক্তিতে পুনরায় আসতে পারবে। অন্যথায় তাদের জেসিপিওএ আলোচনার বাইরেই থাকতে হবে। সাঈদ খাতিবজাদে বলেন, ট্রাম্পের ব্যর্থ উত্তরাধিকার ধরে রাখতে ছয় দফা আমাদের সময় নষ্ট করেছে যুক্তরাষ্ট্র। ইরান সদিচ্ছা নিয়ে আলোচনায় যোগ দিচ্ছে বলে যুক্তরাষ্ট্রের প্রতি পরামর্শ মার্কিন প্রশাসন যেন এ সুযোগটি নেয়। ‘এমন সুযোগ সবসময় থাকবে না’, যোগ করেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। সাঈদ খাতিবজাদে বলেন, ভিয়েনার আলোচনায় যুক্তরাষ্ট্রকে ২০১৫ সালের পর থেকে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের মানসিকতা নিয়ে অংশ নেওয়ার অনুরোধ করা হচ্ছে। ২০১৫ সালে সই হওয়া চুক্তি অনুযায়ী ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার বিনিময়ে দেশটির ওপর আরোপ করা অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে সরে এসে ফের ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেন।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব