যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচন নিয়ে সতর্ক করলেন সাবেক জেনারেল – বর্ণমালা টেলিভিশন

যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচন নিয়ে সতর্ক করলেন সাবেক জেনারেল

ডেস্ক নিউজ
আপডেটঃ ১ জানুয়ারি, ২০২২ | ৯:৪৫ 53 ভিউ
যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলার বার্ষিকী সামনে রেখে দেশটির সামরিক বাহিনীর একজন সাবেক জেনারেল সতর্ক করে বলেছেন, ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনের পর ফলাফল নিয়ে কোনো রকমের বিতর্ক সৃষ্টি হলে দেশে সামরিক অভ্যুত্থান ঘটতে পারে। সাবেক দুই তারকা বিশিষ্ট মেজর জেনারেল পল এটন মার্কিন গণমাধ্যম এনপিআরকে দেওয়া এক সাক্ষাৎকারে এই উদ্বেগের কথা জানিয়েছেন। তিনি সতর্ক করে বলেন, নির্বাচনের পর কে কমান্ডার ইন চিফ হবেন এ নিয়ে পরস্পরবিরোধী দাবির মুখে সামরিক বাহিনী অস্থিতিশীল হয় উঠতে পারে এবং তারা অভ্যুত্থান করতে পারে। এর আগে ওয়াশিংটন পোস্টের এক মতামত কলামে পল এটনসহ তিনজন জেনারেল লেখেন, আগামীবার একটা অভ্যুত্থান সফল হবে এই চিন্তা করে তাদের হাড় শীতল হয়ে যাচ্ছে। পল এটন ব্যতীত অন্য দুই জেনারেল হলেন অ্যান্টনিও তাগুবা এবং স্টিভেন আন্ডারসান। ওয়াশিংটন পোস্টে মতামতধর্মী কলামে এমন আশঙ্কা প্রকাশের পর গণমাধ্যম এনপিআর সাবেক মার্কিন জেনারেল পল এটনের সাক্ষাৎকার নেয়। এই সাক্ষাৎকারে জেনারেল পল বলেন, নির্বাচনের ফলাফল নিয়ে ফের বিতর্ক সৃষ্টি হলে সামরিক বাহিনীর অনেক সদস্য বুঝে উঠতে পারবেন না, তারা কার নির্দেশ অনুসরণ করবেন। পল এটন এটা নিয়ে ব্যক্তিগতভাবে চিন্তিত উল্লেখ করে বলেন, ২০২০ সালের নির্বাচনকে চ্যালেঞ্জ করে যখন ১২৪ জন অবসরপ্রাপ্ত জেনারেল ও অ্যাডমিরাল একটি চিঠিতে সই করেছেন তখন এই সম্ভাবনা জোরদার হয়ে ওঠে। ২০২০ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন বিজয়ী হলেও তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করেন এবং তিনি ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান। এ অবস্থায় ৬ জানুয়ারি ট্রাম্পের উগ্রবাদী সমর্থকরা কংগ্রেস ভবনে হামলা চালায় এবং সে হামলার আগে ডোনাল্ড ট্রাম্প উসকানি দিয়ছিলেন। এ ঘটনার পর আমেরিকার রাজনীতি মারাত্মকভাবে বিভক্ত হয়ে পড়েছে এবং দেশটি আরো অস্থিতিশীল হয়ে উঠবে বলে অনেকে আশঙ্কা করছেন।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব