মোদির সঙ্গে বৈঠকে আফগানিস্তান নিয়ে যা বললেন পুতিন – বর্ণমালা টেলিভিশন

মোদির সঙ্গে বৈঠকে আফগানিস্তান নিয়ে যা বললেন পুতিন

ডেস্ক নিউজ
আপডেটঃ ৭ ডিসেম্বর, ২০২১ | ৫:০৭ 111 ভিউ
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখন ভারতে অবস্থান করছেন। ইতোমধ্যে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক দফা বৈঠক করেছেন। এই বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ছাড়াও পুতিন আাফগানিস্তান নিয়ে কথা বলেছেন। আফগানিস্তানের সংবাদ এজেন্সি পাজহোক নিউজের খবরে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফগানিস্তানের ক্রম অবনতিশীল অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বৈঠকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সন্ত্রাসের বিরুদ্ধ লড়াইয়ের অর্থ- মাদক পাচারের বিরুদ্ধে এবং সংঘবদ্ধ অপরাধের বিরুদ্ধেও লড়াই করা। ভারতের গণমাধ্যমে বলা হয়েছে, আফগানিস্তানে বর্তমান যে অবস্থা বিরাজ করছে পুতিন তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। রুশ প্রেসিডেন্ট বলেছেন, কাবুল যে অবস্থায় দাঁড়িয়েছে সেটা নিয়ে আমরা উদ্বিগ্ন না হয়ে পারি না। এর আগে সোমবার ভারত ও রাশিয়ার মধ্যকার দ্বিপক্ষীয় বার্ষিক বৈঠক উপলক্ষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দিল্লি সফরে এসেছেন। পুতিন বলেছেন, ভারত একটি বড় শক্তি, দীর্ঘদিনের ও সময়ের পরীক্ষায় উত্তীর্ণ বন্ধু। দুই দেশ জ্বালানি, মহাকাশ, প্রতিরক্ষা ও প্রযুক্তির মতো বৈচিত্র্যময় খাতে একসঙ্গে কাজ করছে। আগামী দিনে প্রতিরক্ষা, মাদক পাচার রোধ, সন্ত্রাসবাদ দমন, আফগানিস্তানে স্থিতিশীলতা ফেরানোসহ দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয়ে একসঙ্গে কাজ করতে হবে। আগস্টের শেষ দিকে আফগানিস্তান ত্যাগ করে মার্কিন বাহিনী। তার আগে ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতন হয়। এর মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে যায়, যুক্তরাষ্ট্রের ২০ বছরের আফগান যুদ্ধের সমাপ্তি ঘটে। সেপ্টেম্বরের শুরুর দিকে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেয় তালেবান। তবে তালেবানের এই সরকারকে এখনো আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি। আন্তর্জাতিক সহায়তা বন্ধের মুখে আফগানিস্তানে এখন ভয়াবহ অর্থনেতিক সঙ্কট বিরাজ করছে। বিশ্লেষকরা বলছেন, আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে যাওয়ায় ভারত সেখানে অবস্থান হারিয়েছে। এইক্ষেত্রে ভারতের চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান লাভবান হয়েছে। ভারত-রাশিয়ার মাধ্যমে তালেবানের সঙ্গে সম্পর্ক ঝালিয়ে নেওয়ার চেষ্টা করবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন এবং ভারতের প্রেসিডেন্ট নরেন্দ্র মোদি উভয়ের জন্য আফগানিস্তান একটি সাধারণ (কমন ইন্টারেস্ট) স্বার্থের জায়গা।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব