মিয়ানমারে সু চির বিরুদ্ধে নতুন অভিযোগ – বর্ণমালা টেলিভিশন

মিয়ানমারে সু চির বিরুদ্ধে নতুন অভিযোগ

ডেস্ক নিউজ
আপডেটঃ ৪ ফেব্রুয়ারি, ২০২২ | ৫:০৯ 52 ভিউ
মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি সরকারের বিরুদ্ধে নতুন অভিযোগ এনেছে দেশটির ক্ষমতাসীন সামরিক জান্তা সরকার। এটা তার বিরুদ্ধে আনা ১১তম অভিযোগ। সবগুলো অভিযোগ আদালতে প্রমাণিত হলে সু চির দেড়শ’ বছরের বেশি কারাদণ্ড হতে পারে। শুক্রবার আল জাজিরা এ খবর জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার অং সান সু চির বিরুদ্ধে নতুন এ মামলাটি করা হয়। এ প্রেক্ষাপটে মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সেগ্যাইং এলাকায় বিক্ষোভের জেরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু করে দেশটির সামরিক বাহিনী। অভিযোগ রয়েছে, ওই এলাকায় অন্তত ৪০০টি বাড়িঘরে আগুন দিয়েছে সেনাবাহিনীর সদস্যরা। এতে বাড়িঘর ছেড়ে পালিয়েছেন কয়েক হাজার মানুষ। সু চির বিরুদ্ধে নতুন মামলাটি করা হয়েছে দুর্নীতির অভিযোগে। মিয়ানমারের সামরিক জান্তা সরকারের এক বিবৃতির বরাত দিয়ে কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যমটি জানায়, তার মায়ের নামের একটি দাতব্য সংস্থা থেকে সাড়ে পাঁচ লাখ ডলার গ্রহণ করেছিলেন সু চি। তবে আদালতে কবে এ মামলার শুনানি হবে- এ নিয়ে ওই বিবৃতিতে কিছু উল্লেখ করা হয়নি। গত বছরের ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন অং সান সু চি। এর পর কয়েক মাস ধরে মিয়ানমারে বিক্ষোভ দেখান তার সমর্থকরা। স্থানীয় পর্যবেক্ষকরা জানান, এসব বিক্ষোভে গুলি চালিয়ে দেড় হাজার বেসামরিক নাগরিককে হত্যা করেছে সামরিক সরকার। এর আগে কয়েকটি মামলার রায়ে সু চিকে দুই দফায় কারাদণ্ড দেয়া হয়। সুচির বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তারমধ্যে রয়েছে- তিনি সেনাবাহিনীর বিরুদ্ধে লোকজনকে উসকানি দেয়া এবং মহামারি চলাকালে করোনাবিধি লঙ্ঘন। অবৈধভাবে ওয়াকিটকি রাখাসহ আরও কয়েকটি অভিযোগে সু চির সাজা হয়েছে। বর্তমানে গৃহবন্দী অবস্থায় তিনি এ সাজা ভোগ করছেন। তার সাবেক সরকারের কয়েকজন শীর্ষ কর্মকর্তাও সাজা ভোগ করছেন।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব