মাল্টায় শ্রমবাজার হারাতে পারে বাংলাদেশ – বর্ণমালা টেলিভিশন

মাল্টায় শ্রমবাজার হারাতে পারে বাংলাদেশ

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৪ মার্চ, ২০২২ | ৬:০৭ 44 ভিউ
নানা অনিয়মের অভিযোগ আর মালিক-শ্রমিকের মধ্যে শর্ত রক্ষা না করার কারণে যে কোনো সময় মাল্টার শ্রমবাজার হারাতে পারে বাংলাদেশ। বৈধভাবে এ দেশটিতে আসার পথ বন্ধ হলে ইউরোপে বাংলাদেশিদের প্রবেশ কঠিন হয়ে পড়বে। জানা গেছে, বাংলাদেশ থেকে আসা নতুন শ্রমিকরা মাল্টা সরকারের নিয়ম সঠিকভাবে মানছেন না। ফলে এ শ্রমবাজারটি মারাত্মক হুমকির সম্মুখীনে রয়েছে। বিষয়টি নিয়ে স্থানীয় অনেক বাংলাদেশি উদ্বেগ প্রকাশ করেছেন। প্রসঙ্গত কোনো শ্রমিক বৈধভাবে আসতে চাইলে স্থানীয় মালিকের সঙ্গে একটি কাজের চুক্তি নিশ্চিত করতে হয়। পরে মাল্টা থেকে অনুমতিপত্র এলে সেই কাগজপত্র মাল্টা দূতাবাসে জমা দেওয়ার পর সব ঠিক থাকলে ভিসা দেওয়া হয়। ভারতের নয়াদিল্লিতে মাল্টার দূতাবাস। স্থানীয় সূত্রে আরও জানা গেছে, কোনো বাংলাদেশি মাল্টা এসে থাকছেন না। কোনোভাবে মাল্টায় আসতে পারলে তারা ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমান। ফলে মাল্টা কোম্পানির মালিকপক্ষের সঙ্গে যে চুক্তি তা ভঙ্গ করছেন তারা। যে কারণে মালিকপক্ষ অনেকটা আস্থা হারিয়ে ফেলছেন বাংলাদেশি শ্রমিকদের প্রতি। পাশাপাশি শ্রমিক সংকটে পড়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিভিন্ন কোম্পানি। বাংলাদেশি শ্রমিকরা মাল্টাকে এক প্রকার ট্রানজিট হিসেবে ব্যবহার করছেন। মাল্টা আসার পর এসব শ্রমিক ফ্রান্স, ইতালি, পর্তুগাল স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমান। এভাবে চলতে থাকলে মাল্টার এ শ্রমবাজার ধরে রাখা সম্ভব হবে না বাংলাদেশের। এ বিষয়ে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের প্রধান মো. খালেদ বলেন, ইউরোপের মধ্যে একটি ভালো শ্রমবাজার হলো মাল্টা। এখানে বেতনও ভালো। কিন্তু অনেক দিন ধরে শুনছি মাল্টায় শ্রমিকরা এসে ইউরোপের অন্য দেশে চলে যায়। এটি খুবই দুঃখজনক এবং ফলে বাংলাদেশি শ্রমিকদের জন্য একটা নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, আনঅফিসিয়াল গত কয়েক বছরে মাল্টা সরকার প্রায় ছয় থেকে সাত হাজার ভিসা দিয়েছে বাংলাদেশি শ্রমিকদের। এর মধ্যে প্রায় চার হাজার শ্রমিক ইউরোপের অন্য দেশে চলে গেছে। তারা কয়েক মাস কাজ করে এর পর চলে যায় অন্য দেশে। তাদের বোঝা উচিত অন্য দেশে যাওয়ার পর তারা অবৈধ হয়ে যায়। পরে এ শ্রমিকরা ২০১৭ সালে বাংলাদেশ সরকারের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের একটি চুক্তি অনুসারে অবৈধ হিসেবে নিজ দেশে ফেরত যাওয়ার কাতারে চলে আসে। এসব ভেবে অনন্ত অন্য দেশে না গিয়ে মাল্টাতে কাজ করে নিজেকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা উচিত বলে মনে করেন তিনি। এতে করে দেশের ভাবমূর্তিও ক্ষুণ্ন হবে না। এ বিষয়ে মাল্টা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী কাউসার আমিন হাওলাদার বলেন, গ্রিস দূতাবাসের সাবেক রাষ্ট্রদূত জসিম উদ্দিন ও বর্তমান কাউন্সিলর মো. খালেদ মাল্টা শ্রমবাজার ধরে রাখতে যথেষ্ট চেষ্টা অব্যাহত রেখেছেন। কিন্তু কিছু অসাধু ব্যক্তি বিভিন্ন উপায়ে শ্রমিক এনে অন্যত্র পাঠিয়ে মাল্টার শ্রমবাজারটি ধ্বংস করার পাঁয়তারা করছেন। এটি বন্ধ না হলে বাংলাদেশ ব্লাকলিস্টে পড়ার সম্ভাবনা রয়েছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব