ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার

প্রকাশিত : 04:08 PM, 29 September 2020 Tuesday
170 বার পঠিত

রাছেল রানা | বগুডা

জ্বালানী সংকটে থাকা ল্যাতিন আমেরিকার দেশ ভেনিজুয়েলার জন্য আবার তিনটি ট্যাংকারে করে তেল পাঠিয়েছে ইরান। তেহরান ও কারাকাসের জ্বালানি খাতের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা অকার্যকর করে দিয়ে এসব তেল ট্যাংকার পাঠিয়েছে ইরান। খবর পার্সটুডের।

সমুদ্রে জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী সংস্থা ‘রেফিনিটিভ এইকন’ বলেছে, ইরানি পতাকাবাহী জাহাজ ‘ফরেস্ট’ মধ্যপ্রাচ্য থেকে তেল নিয়ে কোনো ধরনের অসুবিধা ছাড়াই গতকাল (সোমবার) স্থানীয় সময় সকাল ৮টায় ভেনিজুয়েলার বিশেষ অর্থনৈতিক অঞ্চলে প্রবেশ করেছে। জাহাজটিতে দুই লাখ ৭০ হাজার ব্যারেল তেল আছে বলে ইরানি সূত্রগুলো জানিয়েছে।

ইরানের অপর দু’টি তেল ট্যাংকার ‘ফ্যাক্সন’ ও ‘ফরচুন’ একই রুট ধরে বর্তমানে আটলান্টিক পাড়ি দিচ্ছে। আগামী মাসের গোড়ার দিকে

ওই দু’টি ট্যাংকারও ভেনিজুয়েলার পানিসীমায় পৌঁছাবে বলে মনে করা হচ্ছে।

ইরানের এই তিন জাহাজ ভেনিজুয়েলার জন্য মোট আট লাখ ২০ হাজার ব্যারেল তেল ও তেলজাত পণ্য বহন করছে। এর আগে গত এপ্রিল ও মে মাসে ইরানের পাঁচটি তেল ট্যাংকার ভেনিজুয়েলায় গিয়েছিল।আমেরিকা ওই ট্যাংকারগুলোকে মাঝপথে আটকে দেয়ার ঘোষণা দিলেও পরে ইরানের হুমকির মুখে নিজের ঘোষণা থেকে সরে যায় ওয়াশিংটন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT