ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

মার্কিন চাপ সত্ত্বেও সব পক্ষ পরমাণু সমঝোতা রক্ষা করতে চায় ॥ জয়েন্ট কমিশন

প্রকাশিত : 11:25 AM, 2 September 2020 Wednesday
153 বার পঠিত

রাছেল রানা | বগুডা

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতায় টিকে থাকা বর্তমান পক্ষগুলো বলেছে, মার্কিন চাপ সত্ত্বেও তারা সবাই ঐতিহাসিক এ চুক্তি রক্ষা করতে চায়। ২০১৮ সালে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বের হয়ে গেলেও ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন এবং জার্মানি এখনো সমঝোতার প্রতি অনুগত রয়েছে।

আমেরিকা সম্প্রতি ইরানের বিরুদ্ধে সমস্ত নিষেধাজ্ঞা পুনর্বহালের চেষ্টা করলেও এসব দেশের বাধার মুখে তা ব্যর্থ হয়েছে। এরপর গতকাল মঙ্গলবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জয়েন্ট কমিশনের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় এবং তাতে যৌথভাবে সভাপতিত্ব করেন ইরানের অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি এবং ইউরোপীয় ইউনিয়নের এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের মহাসচিব হেগলা মারিয়া ইশমিদ।

পরে এক

টুইটার বার্তায় ইশমিদ বৈঠক সম্পর্কে বলেন, ইরান, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, রাশিয়া ও চীনের অংশগ্রহণে অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে এবং সবাই পরমাণু সমঝোতা রক্ষার ব্যাপারে দৃঢ়তা প্রকাশ করেছে। তিনি জানান, বৈঠকে অংশগ্রহণকারী সবাই পরমাণু সমঝোতা বাস্তবায়নের বিষয়ে ঐক্যবদ্ধ রয়েছে। বর্তমান চ্যালেঞ্জ সত্ত্বেও সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়নের উপায় নিয়ে বৈঠকে আলোচনা হয় বলে তিনি তার টুইটার পোস্টে জানিয়েছেন।

বৈঠক শেষে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেন, অংশগ্রহণকারীরা সবাই আমেরিকাকে পরমাণু সমঝোতা অংশ মনে করে না এবং স্ন্যাপব্যাক মেকানিজম ব্যবহার করে ইরানের বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা পুনর্বহালের অধিকার রাখে না। তিনি বলেন, বৈঠকে অংশগ্রহণকারী সবাই সারা বিশ্বের কাছে গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছে।



শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT