ঢাকা, Monday 18 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

মাদ্রাসায় শিশু নির্যাতনে হাইকোর্টের উদ্বেগ

প্রকাশিত : 08:31 AM, 15 March 2021 Monday
101 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

চট্টগ্রামের হাটহাজারীর এক মাদ্রাসায় শিশু নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে দেশের সংবিধান ও প্রচলিত আইন মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে মেনে চলতে বলেছে হাইকোর্ট। একইসঙ্গে চট্টগ্রামের হাটহাজারীর মাদ্রাসার নির্যাতিত শিশুর যেন পড়ালেখা ব্যাহত না হয় সেদিকে নজর রাখতে বলেছে আদালত। এদিকে স্মার্টফোনের লোভে চাঁদপুরের মতলব থানায় এক হত্যাকাণ্ডের মামলায় ১৬ বছর বয়সী আসামির স্বীকারোক্তি আদায়কারী সংশ্লিষ্ট জেলার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে কারণ দর্শানোর রুল জারি করেছে হাইকোর্ট। রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে।

চট্টগ্রামের হাটহাজারীর এক মাদ্রাসায় শিশু নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে দেশের সংবিধান ও প্রচলিত আইন মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে মেনে চলতে বলেছে হাইকোর্ট। এছাড়া

শিশু ও শিশুর পরিবারের সদস্যরা যেন নিরাপত্তাহীনতায় না ভোগে সে বিষয়ে ব্যবস্থা নিতে বলেছে আদালত। রবিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এর আগে সকালে চট্টগ্রামের হাটহাজারীর একটি মাদ্রাসায় আট বছর বয়সী এক ছাত্রকে বেধড়ক মারধরের ঘটনায় হাইকোর্টে তদন্ত প্রতিবেদন দেন চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপার। চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপারের প্রতিবেদনে বলা হয়েছে, চট্টগ্রামের হাটহাজারীর একটি মাদ্রাসায় আট বছর বয়সী এক ছাত্রকে বেধড়ক মারধরের ঘটনায় শিক্ষক মাওলানা ইয়াহিয়ার বিরুদ্ধে প্রচলিত আইন

ও শিশু আইনে মামলা দায়েরের পর আদালত তাকে কারাগারে পাঠিয়েছে। ওই শিক্ষককে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, জেলা প্রশাসক ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে মাদ্রাসা কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে, যেন ভবিষ্যতে শিক্ষার্থী নির্যাতনের ঘটনা না ঘটে। এছাড়া নির্যাতিত শিশুকে চিকিৎসা দেয়া হয়েছে ও তার নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।

ডেপুটি এ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, প্রতিবেদনটি শুনানির জন্য রবিবার আদালতে উপস্থাপন করা হয়েছে। এর আগে ১০ মার্চ চট্টগ্রামের হাটহাজারীর একটি মাদ্রাসায় আট বছর বয়সী এক ছাত্রকে বেধড়ক মারধরের ঘটনায় ওই শিক্ষক মাওলানা ইয়াহিয়ার বিরুদ্ধে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা জানাতে

নির্দেশ দেয় হাইকোর্ট।

কিশোরের জবানবন্দী রেকর্ড ম্যাজিস্ট্রেটকে শোকজ ॥ স্মার্টফোনের লোভে চাঁদপুরের মতলব থানায় এক হত্যাকাণ্ডের মামলায় ১৬ বছর বয়সী আসামির স্বীকারোক্তি আদায়কারী সংশ্লিষ্ট জেলার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে কারণ দর্শানোর রুল জারি করেছে হাইকোর্ট। একই সঙ্গে ওই মামলার আসামি মোঃ ফরহাদ হোসেন ওরফে খলুকে জামিন দিয়েছে আদালত।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT