মাঠ প্রশাসনে স্থবিরতা: অচলাবস্থা কাটিয়ে উঠতে সচেষ্ট হোন – বর্ণমালা টেলিভিশন

মাঠ প্রশাসনে স্থবিরতা: অচলাবস্থা কাটিয়ে উঠতে সচেষ্ট হোন

ডেস্ক নিউজ
আপডেটঃ ৬ মার্চ, ২০২২ | ৫:০৮ 44 ভিউ
মাঠ পর্যায়ের জনপ্রশাসনে চলছে স্থবিরতা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার টানা তিন দিন কার্যত অচল ছিল মাঠ প্রশাসন। গতকাল ও আজ ছুটির দিন। আগামীকাল অর্থাৎ রোববারও পরিস্থিতি স্বাভাবিক হবে কিনা বলা যাচ্ছে না। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও ইউএনও অফিসের তৃতীয় শ্রেণির কর্মচারীরা পূর্ণ দিবস কর্মবিরতিতে আছেন। বেতন গ্রেড উন্নীতকরণ ও পদবি পরিবর্তনের দাবিতে চলছে এ কর্মবিরতি। আর এতে ভেঙে পড়েছে প্রশাসনের শৃঙ্খলা। ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। সেবা না পেয়ে ফিরে যেতে হচ্ছে তাদের। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এক দফা বৈঠকে তৃতীয় শ্রেণির কর্মচারীদের দাবি পূরণের আশ্বাস দেওয়া হলেও কর্মবিরতি প্রত্যাহার করা হয়নি। কর্মচারীদের নেতারা বলছেন, জনপ্রশাসন মন্ত্রণালয় ইতিবাচক পদক্ষেপ নিয়েছিল; কিন্তু অর্থ বিভাগের কর্মকর্তারা তা আটকে দিয়েছেন। সরকারের তৃতীয় শ্রেণির কর্মচারী তহশিলদারদের গ্রেড পরিবর্তন হলেও অন্যদের ক্ষেত্রে তা হয়নি। তহশিলদারদের গ্রেড উন্নীত হলেও মাঠপ্রশাসনের কর্মচারীদের ক্ষেত্রে তা কেন হচ্ছে না, এ এক প্রশ্ন বটে। এ প্রশ্নের উত্তর চাওয়া হয়েছিল অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সুলেখা রানী বসুর কাছে। তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নবীরুল ইসলাম বলেছেন, মাঠ প্রশাসনের তৃতীয় শ্রেণির কর্মচারীদের গ্রেড উন্নীতকরণ এবং পদনাম পরিবর্তনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তিনি আশা প্রকাশ করেছেন, দ্রুতই এর সমাধান হয়ে যাবে। আশা করতে চাই আমরাও। একই তৃতীয় শ্রেণির কর্মচারী তহশিলদারদের মর্যাদা বাড়ানো হলেও অন্যরা কী দোষ করল, এ প্রশ্নের উত্তর জানা চাই। জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারের পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী দুই বিষয়ে সমন্বয় করে অগ্রসর হওয়ার কথা বলেছিল; কিন্তু তহশিলদারদের প্রশ্নে সিদ্ধান্ত আগে হয়ে যাওয়ার কারণেই বর্তমান পরিস্থিতির উদ্ভব হয়েছে। মাঠ প্রশাসনের বর্তমান অচলাবস্থা বেশি দিন চলতে দেওয়া যায় না। সাধারণ মানুষের সেবা পাওয়ার বিষয়টি মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। আমরা আশা করব, তৃতীয় শ্রেণির কর্মচারীদের দাবি-দাওয়া অচিরেই মেনে নেওয়া হবে এবং সেভাবে তারা তাদের কর্মস্থলে যোগদান করে প্রশাসনকে সক্রিয় ও গতিশীল রাখার ক্ষেত্রে সচেষ্ট হবেন।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব