মদ্যপানের আসর বসিয়ে আইন লঙ্ঘন, তবুও পদত্যাগে ‌‘না’ বরিসের – বর্ণমালা টেলিভিশন

মদ্যপানের আসর বসিয়ে আইন লঙ্ঘন, তবুও পদত্যাগে ‌‘না’ বরিসের

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৭ জানুয়ারি, ২০২২ | ৮:২৭ 47 ভিউ
করোনাভাইরাস মহামারির বিধি লঙ্ঘন করে লকডাউনে মদ্যপানের আসর বসিয়ে আইন লঙ্ঘন করলেও বিরোধীদের দাবির মুখে পদত্যাগ করবেন না বলে জানিয়ে দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে একই অপরাধে মন্ত্রীরা যদি সংসদকে বিভ্রান্ত করতেন তাহলে তাদের পদত্যাগ করতে হতো বলে স্বীকার করেছেন তিনি। বুধবার দেশটির পার্লামেন্টে বিরোধীদের একের পর এক প্রশ্নের মুখে এমন অভিমত প্রকাশ করেছেন ব্রিটিশ এই প্রধানমন্ত্রী। ৩০ বছরের বেশি সময়ের মধ্যে সর্বাধিক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ২০১৯ সালে ব্রিটেনের ক্ষমতায় আসেন বরিস জনসন। চলমান করোনা মহামারিতে তিনি ১০ নং ডাউনিং স্ট্রিটে একাধিকবার মদ্যপানের আসর বসিয়েছিলেন; যা নিয়ে দেশটিতে নিজ দলের পাশাপাশি বিরোধীদের ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তিনি। ব্যাপক বিতর্কিত এই মদ্যপানের আসর নিয়ে আনুষ্ঠানিক তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। এই প্রতিবেদন শিগগিরই প্রকাশিত হওয়ার কথা রয়েছে। তবে বরিস জনসন পার্লামেন্টে বলেছেন, লকডাউনে মদ্যপানের পার্টির মাধ্যমে কোনও ধরনের আইনের লঙ্ঘন হয়নি। পার্লামেন্টে বিতর্ক চলাকালীন বিরোধী লেবার দলীয় এমপি কায়ার স্টার্মার বলেন, মন্ত্রিপরিষদের বিধিতে নিজের জ্ঞাতসারে পার্লামেন্টকে বিভ্রান্ত করলে মন্ত্রীদের পদত্যাগের কথা বলা আছে। এই একই বিধি তার (বরিস জনসন) ক্ষেত্রে প্রযোজ্য হবে কি-না; স্টার্মার জানতে চাইলে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, অবশ্যই। স্টার্মার পার্লামেন্টকে বলেন, প্রধানমন্ত্রী যদি পার্লামেন্টকে বিভ্রান্ত করে থাকেন, তাহলে অবশ্যই তাকে পদত্যাগ করতে হবে। আপনি কি পদত্যাগ করবেন? স্টার্মারের এই প্রশ্নের জবাবে জনসন বলেন, ‘না।’ বুধবারের এই বিতর্কে অংশ নেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্টের সদস্য রুশনারা আলী। তিনি বলেন, হুমকি, ভয়ভীতি, ঘুষ, ব্ল্যাকমেইল, বর্ণবাদ এবং ইসলামোফোবিয়া বরিস জনসনের সরকারের বৈশিষ্ট্যে পরিণত হয়েছে। এ সময় তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন করেন, কেন তিনি রানির কাছে পদত্যাগপত্র লিখবেন না। জবাবে বরিস জনসন বলেন, কনজারভেটিভ হচ্ছে আশা এবং সমৃদ্ধির দল। তারা বর্ণবাদ সম্পর্কে চিন্তা করে না; তবে উচ্চাকাঙ্ক্ষায় আগ্রহী। সূত্র: রয়টার্স, বিবিসি।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব