ভরা মৌসুমে পেঁয়াজের কেজি ৭০ টাকা বাড়তি দরেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল – বর্ণমালা টেলিভিশন

ভরা মৌসুমে পেঁয়াজের কেজি ৭০ টাকা বাড়তি দরেই বিক্রি হচ্ছে সয়াবিন তেল

ডেস্ক নিউজ
আপডেটঃ ৬ মার্চ, ২০২২ | ৫:০৯ 57 ভিউ
এখনো বাড়তি দরেই বিক্রি হচ্ছে ভোজ্যতেল। প্রতিলিটার বোতলজাত সয়াবিন ভোক্তাকে ১৮০ থেকে ২০০ টাকায় কিনতে হচ্ছে। পাশাপাশি পর্যাপ্ত সরবরাহ থাকার পরও ভরা মৌসুমে প্রতিকেজি পেঁয়াজ খুচরা বাজারে সর্বোচ্চ ৭০ টাকায় বিক্রি হয়েছে। এতে ক্রেতার বেশি টাকা খরচ করতে হচ্ছে। শনিবার নির্ধারিত মূল্যের চেয়ে খোলা সয়াবিন কেজিতে ৩০ টাকা বেশি রাখায় রাজধানীর যাত্রাবাড়ীর আবুল খায়ের ট্রেডার্স সিলগালা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একইসঙ্গে প্রতিষ্ঠানটির ৬০ ব্যারেল ভোজ্যতেল জব্দ ও দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। আর শ্যামবাজারে বেশি দরে পেঁয়াজ বিক্রি করায় অধিদপ্তর দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে। এদিন অধিদপ্তরের বিশেষ অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাজধানীর শ্যামবাজারে পেঁয়াজের আড়ত ও যাত্রাবাড়ীর ভোজ্যতেলের পাইকারি প্রতিষ্ঠানে বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় যাত্রাবাড়ীর আবুল খায়ের ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানে খোলা সয়াবিন তেল কেজিতে ৩০ টাকা বেশি মূল্যে বিক্রি করতে দেখা যায়। সরকারের খোলা সয়াবিন তেলের বর্তমানে নির্ধারিত মূল্য ১৪৩ টাকা। তবে তারা বিক্রি করেছে ১৭৩ টাকায়। প্রতিষ্ঠানটি বেশি দামে তেল বিক্রির কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। তাই এই অপরাধে আবুল খায়ের ট্রেডার্সকে সিলগালা করা হয়েছে। একইসঙ্গে প্রতিষ্ঠানটিতে থাকা প্রায় ৬০ ড্রাম তেল জব্দ করে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষকে রোববার অধিদপ্তরে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আসতে বলা হয়েছে। অসংগতি পেলে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানান, শ্যামবাজার এলাকায় বেশি দামে পেঁয়াজ বিক্রি করার অপরাধে আরও দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। ভোক্তাদের স্বার্থে আমাদের অভিযান চলমান থাকবে। যদি কোনো ব্যবসায়ী অবৈধভাবে বেশি মুনাফার লোভে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করে তাহলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দৈনিক বাজার পণ্য মূল্য তালিকায় শনিবার বলা হয়েছে, গত একদিনের ব্যবধানে প্রতিকেজি দেশি পেঁয়াজ ১৫ দশমিক ৭৯ শতাংশ দাম বেড়েছে। আর মাসের ব্যবধানে বেড়েছে ১২০ শতাংশ। পাশাপাশি এক লিটারের বোতলজাত সয়াবিন সাত দিনের ব্যবধানে ২ দশমিক ১৩ ও মাসের ব্যবধানে ৩ শতাংশ দাম বেড়েছে। শনিবার রাজধানীর খুচরা বাজারের বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এ দিন খুচরা বাজারে খোলা সয়াবিন বিক্রি হয়নি। প্রতিলিটার বোতলজাত সয়াবিন ১৮০-২০০ টাকায় বিক্রি হয়েছে। পাশাপাশি হঠাৎ করেই অস্থির হয়েছে পেঁয়াজের বাজার। বিক্রেতারা বলছেন, খুচরা বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৬০-৭০ টাকায় বিক্রি হয়েছে, যা একদিন আগেও ৫০-৫৫ টাকায় বিক্রি হয়েছে। দাম বাড়ার কারণ হিসাবে কাওরান বাজারের খুচরা বিক্রেতা মো. সোনাই আলী বলেন, পাইকারি মোকামে হঠাৎ করেই পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে। তাই বেশি দরে এনে বেশি দরে বিক্রি করতে হচ্ছে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব