ঢাকা, Thursday 28 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ব্যাডমিন্টনে নিখিলের আরেকটি অর্জন

প্রকাশিত : 10:01 AM, 19 March 2021 Friday
75 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

ছোটবেলা থেকেই ব্যাডমিন্টন খেলাটির প্রতি তীব্র অনুরাগ নিখিল চন্দ্র ধরের। ১৯৯৩-১৯৯৮ সাল পর্যন্ত বাংলাদেশের ব্যাডমিন্টনে জুনিয়র ও সিনিয়র পর্যায়ে খেলেছেন। স্বপ্ন ছিল দেশের হয়ে খেলার। জুনিয়র আন্তর্জাতিকে কিছু সাফল্যও এসেছিল। কিন্তু সিনিয়র পর্যায়ে তা আসার আগেই শেষ হয়ে যায় তার খেলোয়াড়ী জীবন। ১৯৯৮ সালে চট্টগ্রামে অনুশীলনের সময় লিগামেন্ট ছিঁড়ে যায় তার। তাই বলে ব্যাডমিন্টন খেলাটিকে বিদায় জানাননি, বরং আরও বেশি করে আকঁড়ে ধরেছেন কোচ হিসেবে। বেসরকারি ব্যাংকের লোভনীয় চাকরি ছেড়ে যোগ দেন কোচিং পেশায়।

তিনিই বাংলাদেশের একমাত্র কোচ, যিনি ব্যাডমিন্টন এশিয়াতে রিজিওনাল ডেভেলপমেন্ট অফিসার হিসেবে সুনামের সঙ্গে কাজ করে করেছেন।

নিজের কোচিং অভিজ্ঞতা আরও সমৃদ্ধ করেছেন নিখিল।

বৃহস্পতিবার জনকন্ঠকে নিখিল জানান, ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের অধীনে আমি লেভেল-থ্রি কোর্স কমপ্লিট করার সার্টিফিকেট পেয়েছি। এজন্য খুবই আনন্দিত।

কোর্সটি তিনি করেছিলেন মালয়েশিয়ার কুয়ালালামপুরে।

কোচিংয়ের পাশাপাশি ২০০০-২০০৮ সাল পর্যন্ত ব্যাডমিন্টন আম্পায়ার হিসেবেও কাজ করেছেন নিখিল। ২০০৮ সালের শুরুর দিকে চট্টগ্রামে গঠন করেন ব্যাডমিন্টন প্রশিক্ষণ একাডেমি টিম নিখিল। ২০১৩-২০১৭ পর্যন্ত মালয়েশিয়ার বিখ্যাত লুই ব্যাডমিন্টন একাডেমির কোচ হিসেবে কাজ করেছেন। অনেক বাধা পেরিয়ে ২০১৮ সালে আন্তর্জাতিক সংস্থা ব্যাডমিন্টন এশিয়ার আঞ্চলিক ব্যাডমিন্টন উন্নয়ন কর্মকর্তা হিসেবে যোগ দেন নিখিল। ২০১৯ সালে পরীক্ষায় অংশ নিয়ে বিশ্বের শখানেক ব্যাডমিন্টন কোচকে পেছনে ফেলে যোগ দেন কাতার জাতীয় ব্যাডমিন্টন দলে। তবে করোনা মহামারীর কারণে এখন সেই

দলের কার্যক্রম বন্ধ। কাতার ব্যাডমিন্টন ফেডারেশন নিখিলকে আশ্বাস দিয়ে জানিয়েছে কোভিড পরিস্থিতির উন্নতি ঘটলেই তারা নিখিলকে আবারও কাতারে গিয়ে কোচ হিসেবে কাজ করার জন্য ডাকবে।

এখন নিখিল অনলাইন-অফলাইনে কোচেস কোর্স করছেন ব্যাডমিন্টন এশিয়ার হয়ে।

ভবিষ্যতে ইউরোপ-উত্তর আমেরিকার দেশগুলোর ব্যাডমিন্টন কোচ হওয়ার স্বপ্ন দেখেন নিখিল। সে উদ্দেশ্য নিয়ে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের একমাত্র কোচ হিসেবে ব্যাডমিন্টন এশিয়ার অধীনে লেভেল ওয়ান ও টু কোর্স করার পর ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের অধীনে শেষ করেছেন লেভেল ওয়ান ও টু। কোর্স শেষে মালয়েশিয়ার বিখ্যাত লুই ব্যাডমিন্টন একাডেমিতে সিনিয়র কোচ হিসেবে ২০১৩-২০১৫ পর্যন্ত কাজ করেন। ২০১৫ সাল থেকে ব্যাডমিন্টন এশিয়ার রিজিওনাল ডেভেলপমেন্ট অফিসার হিসেবে

কর্মরত আছেন। বছরে আট মাস বিভিন্ন দেশে কোচিং কোর্স করানোর পাশাপাশি বাকি সময়টা দেশে নিজের একাডেমি ও ফেডারেশনের বিভিন্ন কর্মকাণ্ডে ব্যস্ত থাকেন নিখিল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT