ঢাকা, Monday 18 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ব্যবসাবান্ধব বাজেট চায় আইসিএবি

প্রকাশিত : 09:27 AM, 22 March 2021 Monday
83 বার পঠিত

রাছেল রানা | বগুডা

২০২১-২০২২ অর্থবছরে জাতীয় বাজেটে সহজ ব্যবসাবান্ধব দক্ষ আয়কর ব্যবস্থার বাজেট প্রত্যাশা করছে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি)।

এ লক্ষ্য সংগঠনের পক্ষ থেকে আয়কর সংক্রান্ত ৪৪টি, ভ্যাট সংক্রান্ত ২১টি ও কাস্টমস আইন সংক্রান্ত ৫টি প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) জমা দিয়েছে। এছাড়া সংগঠনটির পক্ষ থেকে করপোরেট কর আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করেছে আইসিএবি।

রবিবার এনবিআর সম্মেলন কক্ষে প্রাক-বাজেট ২০২১-২০২২ অর্থবছর আলোচনায় অংশ নিয়ে আইসিএবি প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু সংগঠনের পক্ষে প্রস্তাবনা উপস্থাপন করেন। এ সময় অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন (ভাচুয়ালি) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

আইসিএবি প্রেসিডেন্ট বলেন, আমরা প্রত্যাশা করছি

২০২১-২০২২ অর্থবছরে জাতীয় বাজেট হবে সহজ ব্যবসাবান্ধব দক্ষ আয়কর ব্যবস্থা; বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে করোনা পরবর্তী ব্যবসা বাণিজ্য পরিবেশ পুনরুদ্ধার, আয়কর ও মূল্য সংযোজন করের আওতা বৃদ্ধি এবং কর দিতে উৎসাহিত করতে সচেতনতা বৃদ্ধি আয়কর সংগ্রহে স্বচ্ছতা নিশ্চিত করা, কর ব্যবস্থা অটোমেশন, রপ্তানি বহুমুখীকরণ এবং স্থানীয় শিল্পায়ন উৎসাহিত করা, বিনিয়োগ, কর্মসংস্থান ও অধিকতর রাজস্ব আহরণ হবে।

এছাড়া সংগঠনটির পক্ষ থেকে করপোরেট কর আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। সংগঠনটি মনে করে, করপোরেট কর হার হ্রাস করলে বাংলাদেশি কোম্পানিগুলো আরও বেশি প্রতিযোগিতামূলক হবে। এতে দেশের অর্থনীতি সুদৃঢ় হবে এবং করপোরেট কর হার হ্রাস বৈদেশিক বিনিয়োগে আকর্ষণে

সহায়তা করবে। বর্তমানে ননলিস্টেট কোম্পানির ক্ষেত্রে করপোরেট কর হার সাড়ে ৩২ শতাংশ, লিস্টেড কোম্পানির ক্ষেত্রে ২৫ শতাংশ। অনুষ্ঠানে এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT