বেশি বেকায়দায় না পড়লে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়া পরমাণু বোমা ফাটাবে না – বর্ণমালা টেলিভিশন

বেশি বেকায়দায় না পড়লে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়া পরমাণু বোমা ফাটাবে না

ডেস্ক নিউজ
আপডেটঃ ২ মার্চ, ২০২২ | ৯:৪৮ 60 ভিউ
বেশি বেকায়দায় না পড়লে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়া পরমাণু বোমা ফাটাবে না। এরইমধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু বোমা প্রস্তুত রাখতে বলেছেন বলে বিভিন্ন গণমাধ্যমে খবর এসেছে। পুতিনের এই প্রস্তুতিকেই পরমাণু হামলার হুমকি হিসেবে দেখছেন অনেকে। আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, এরইমধ্যে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভসহ বেশ কয়েকটি শহর দলে নিয়েছে রুশ বাহিনী। আর রাজধানী কিয়েভের কাছাকাছি চলে গেছে ৬৪ কিলোমিটার দীর্ঘ রুশ সেনাবহর। খারকিভ দখলে নিলেও এখনও সেখানে যুদ্ধ চলছে। রাশিয়া যত প্রতিরোধের মুখে পড়ছে, ততই শক্তি বাড়াচ্ছে। ফলে পরমাণু হামলার আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না আন্তর্জাতিক মহল। রাশিয়া যে কোনো স্থানে যদি ১০০ কিলোটন ওজনের একটি পরমাণু বোমা ফাটায় তাহলে প্রায় এক বর্গ কিলোমিটার এলাকা পুড়ে ছাই হয়ে যেতে পারে। আর এর প্রভাব হতে পারে আরও অনেক ভয়াবহ। পরমাণু বোমার প্রথম এয়ার ব্লাস্ট হলে প্রচণ্ডভাবে কেঁপে উঠবে কয়েক বর্গ কিলোমিটার। ভয়ঙ্কর তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়বে অন্তত ১০ বর্গ কিমি এলাকাজুড়ে। ওই এলাকায় প্রজন্মের পর প্রজন্ম তেজস্ক্রিয়তার শিকার হবে। দ্বিতীয় ব্লাস্টের প্রভাবে প্রায় ১৫ বর্গ কিলোমিটার এলাকার ঘরবাড়িসহ সব স্থাপনা ভেঙে পড়বে। ৪৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়বে থার্মাল রেডিয়েশন। এর মধ্যে থাকা সব মানুষ তেজস্ক্রিয়তার শিকার হবেন। ১০০ বর্গ কিলোমিটার পর্যন্তও বোমার প্রভাব ছড়িয়ে পড়তে পারে। ১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমায় আমেরিকা যে পরমাণু বোমা ফেলেছিল, তার শক্তি ছিল প্রায় ১২-১৫ কিলোটন টিএনটির বিস্ফোরণ ক্ষমতার সমান। ওই বোমার আঘাতে প্রায় পাঁচ বর্গমাইল এলাকা পুরোপুরি ধ্বংস হয়েছিল। মৃত্যু হয়েছিল ১৪ হাজার মানুষের।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব