বিশ্ব হিজাব দিবস আজ বিশ্বব্যাপী জনপ্রিয়তা বাড়ছে হিজাবের – বর্ণমালা টেলিভিশন

বিশ্ব হিজাব দিবস আজ বিশ্বব্যাপী জনপ্রিয়তা বাড়ছে হিজাবের

ডেস্ক নিউজ
আপডেটঃ ২ ফেব্রুয়ারি, ২০২২ | ৯:৩৭ 47 ভিউ
পাশ্চাত্য সংস্কৃতির প্রসার পাওয়া সত্ত্বেও বিশ্বজুড়ে হিজাব পরিহিত নারীর সংখ্যা দিন দিন বাড়ছে। রুচির সঙ্গে মানানসই অথচ মার্জিত ও শালীন পোশাক হিসেবে পরিচিতি পাওয়ায় হিজাবের প্রতি রয়েছে নারীদের ব্যাপক সমর্থন ও আকর্ষণ। মুসলমানদের ছাড়িয়ে হিজাব আকর্ষিত করেছে অনেক অমুসলিমকেও। ধর্মীয় অনুশাসন মেনে নিজেদের সম্মান এবং মর্যাদা রক্ষার মাধ্যম হিসেবে মুসলিম বিশ্বে এই পোশাকটির রয়েছে বিশেষ আবেদন। মুসলিম নারীদের বিশেষ পছন্দের পোশাক হিজাব। একই সঙ্গে এটি ইসলামী সংস্কৃতি ও সভ্যতারও প্রতীক। এ হিজাবকে স্মরণীয় করে রাখা এবং পর্দার ব্যাপারে ইসলামী বিধান অনুসরণকারী সব মুসলিম নারীদের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য গত কয়েক বছর ধরে নিউ ইয়র্কে নানা রকমের কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে ‘বিশ্ব হিজাব দিবস'। এরই ধারাবাহিকতায় আজ ১ ফেব্রুয়ারি ২০২২, নিউ ইয়র্কে পালিত হবে ‘বিশ্ব হিজাব দিবস’। ‘হিজাব ইজ আওয়ার ক্রাউন, নট অ্যা ক্রাইম’ বা ‘হিজাব আমাদের মুকুট, কোনো অপরাধ নয়’-এই প্রতিপাদ্য নিয়ে এবার উদযাপিত হচ্ছে দিনটি। ২০১৩ নাজমা খান নামক এক বাংলাদেশী ছাত্রী পোশাকের কারণে জ্যামাইকায় হেনস্তার স্বীকার হন। ওই ঘটনার প্রতিবাদ, নিন্দা এবং সর্বসাধারণকে সচেতন করার জন্য হিজাব দিবস পালন শুরু হয়। শুরু থেকে এখন পর্যন্ত একই চেতনায় দিবসটি পালিত হয়ে আসছে। কারণ এখনো বিশ্বে ধর্মীয় পোশাক, জাতিগত কারণে বৈষম্যের ঘটনা অব্যাহত রয়েছে। বিশ্ব হিজাব দিবস উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ‘ওয়ার্ল্ড হিজাব ডে’র ফ্যান পেজে নিজেদের হিজাব-অনুভূতি ও মন্তব্য পোস্ট করেন হিজাবপ্রেমীরা। হিজাব পরে ছবি আপলোডও করছেন তারা। ধর্ম-বর্ণ নির্বিশেষে সব দেশের সব বয়সের নারীই তাদের অনুভূতি শেয়ার করেছেন কোটি মানুষের সঙ্গে। হিজাব কী? হিজাব হলো এক ধরনের স্কার্ফ, যা মাথা থেকে ঘাড় পর্যন্ত ঢেকে রাখে। ‘হিজাব’ শব্দের অর্থ ‘পর্দা’। বাজারে নানা রঙের, নানা ডিজাইনের স্কার্ফ পাওয়া যায়, যা অনেকে ফ্যাশনের অংশ হিসেবেও পরেন। ধুলোবালি বা রোদের তাপ থেকে চুল ও ত্বকের সুরক্ষায় অনেকে হিজাব ব্যবহার করেন। বিভিন্ন দেশে মুসলিম মহিলাদের জন্য হিজাব নিষিদ্ধ করা নিয়ে বিতর্ক নতুন নয়। ইউরোপের অনেক দেশেই হিজাব নিষিদ্ধের পাশাপাশি এর জন্য জরিমানাও দিতে হয়। বিভিন্ন মুসলিমপ্রধান দেশেও বোরকা বা নিষিদ্ধ করা নিয়ে চলছে বিতর্ক। মুসলিম নারীদের বিশেষ পছন্দের পোশাক হিজাব। একই সঙ্গে এটি ইসলামী সংস্কৃতি ও সভ্যতারও প্রতীক।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব