ঢাকা, Tuesday 21 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বিশ্বের বৃহত্তম মুক্ত বাণিজ্য অঞ্চল

প্রকাশিত : 05:33 PM, 3 January 2021 Sunday
67 বার পঠিত

রাছেল রানা | বগুডা

করোনাভাইরাসের কারণে কয়েক মাস বিলম্বের পর নতুন বছরের শুরুতেই আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু করল বিশ্বের বৃহত্তম মুক্তবাণিজ্য অঞ্চল।

১ জানুয়ারি ভার্চুয়ালি যুক্ত হয়ে এই আফ্রিকান কন্টিনেন্টাল ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট- এএফসিএফটিএ বা আফ্রিকান মুক্তবাণিজ্য অঞ্চলের উদ্বোধন করেন আফ্রিকার ৫৪টি দেশের নেতারা। এরই মাধ্যমে ৩ দশমিক চার ট্রিলিয়ন ডলারের একটি মুক্ত অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠল, যা বিশ্বে বৃহৎ।

এই অঞ্চল চালুর ফলে আফ্রিকার দেশগুলোর মধ্যে বাণিজ্য আরও বাড়বে। বর্তমানে আফ্রিকার দেশগুলোর মধ্যে মাত্র ১৬ শতাংশ বাণিজ্য হয়। যেখানে ইউরোপের দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য হয় প্রায় ৬৫ শতাংশ। মুক্তবাণিজ্য অঞ্চল চালু করতে সিংহভাগ পণ্যের ওপর শুল্ক ও কর প্রত্যাহারে একমত হয়েছে ৫৪টি

দেশ। ধারণা করা হচ্ছে, আফ্রিকার দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য ১৫ থেকে ২৫ শতাংশ বেড়ে যাবে।

বিদ্যমান কিছু মতভেদ দূর হলে বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ হবে বলে ধারণা করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটি বলছে, এই বাণিজ্য চুক্তি আফ্রিকার চেহারা পাল্টে দেবে। যেভাবে এ ধরনের মুক্তবাণিজ্য ইউরোপ এবং উত্তর আমেরিকার উন্নয়নকে ত্বরান্বিত করেছে, আফ্রিকার নাগরিকরাও ওই সব উন্নয়নের পুনরাবৃত্তি দেখতে পারবে। আর বিশ্বব্যাংক বলছে, এই মুক্তবাণিজ্য অঞ্চল ২০৩৫ সাল নাগাদ আফ্রিকার অন্তত ১ কোটি মানুষকে দারিদ্র্যের কবল থেকে বের করে নিয়ে আসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে এএফসিএফটিএ সেক্রেটারিয়েটর মহাসচিব ওয়ামকেলি মেনে বলেন, কোভিড-১৯ প্রমাণ করেছে নিত্যপণ্য রফতানির জন্য আফ্রিকা বৈশ্বিক সরবরাহ ব্যবস্থার

ওপর অতিমাত্রায় নির্ভরশীল। ফলে যখন বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় ব্যাঘাত ঘটে, তার নেতিবাচক প্রভাব আফ্রিকার ওপর পড়ে।

বিশ্বের বৃহত্তম এই অঞ্চল চালু করে উচ্ছ্বসিত ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো আদো বলেন, এই অঞ্চল চালুর ফলে নতুন আফ্রিকার জন্ম হলো। এই চুক্তি আফ্রিকাকে স্বাবলম্বী করে তুলবে।

তবে এই বাণিজ্য চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে বড় বাধা আফ্রিকা মহাদেশের নাজুক রাস্তাঘাটসহ দুর্বল অবকাঠামো। এসব সংস্কারে সম্মিলিতভাবে মনোযোগ দিতে হবে সদস্য দেশগুলোকে। প্রায় ১৭ বছর ধরে আলোচনার পর ২০১৯ সালের জুলাইয়ে আফ্রিকার দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত হয় আফ্রিকান কন্টিনেন্টাল ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট বা আফ্রিকা মহাদেশীয় মুক্তবাণিজ্য চুক্তি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT