ঢাকা, Saturday 18 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বিমান বানিয়ে উড়িয়ে চাঞ্চল্য সৃষ্টি ঠাকুরগাঁওয়ের এক শিক্ষার্থীর

প্রকাশিত : 09:54 AM, 11 January 2021 Monday
53 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

ঠাকুরগাঁওয়ে নিভৃতপল্লীর দরিদ্র এক কৃষক পরিবারের সন্তান পাইলটবিহীন বিমান বানিয়ে আকাশে উড়িয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে। তার স্বপ্ন ছিল বড় হয়ে বিমানের পাইলট হবে। কিন্তু দারিদ্র্য তার সে স্বপ্ন ঠেকিয়ে রাখতে পারেনি।

জানা যায়, ২০১৭ সালে পরীক্ষামূলকভাবে চালকবিহীন বিমান তৈরির কাজ শুরু করে। কোন প্রাতিষ্ঠানিক কারিগরি শিক্ষা ছাড়াই দীর্ঘ ৪ বছর প্রচেষ্টার পর ২০২০ সালের সেপ্টেম্বর মাসে ছোট্ট বিমান ওড়াতে সক্ষম হয় সে। ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার বলিদ্বারা গ্রামের দরিদ্র কৃষক পরিবারের সন্তান সালাউদ্দীন। গ্রামের কলেজ থেকেই উচ্চ মাধ্যমিক শেষ করে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে কৃষি বিভাগে ভর্তি হয়।

কৃষি বিভাগের ছাত্র হলেও বিজ্ঞান বিষয়ে আগ্রহ ছিল তার বেশি। এজন্য বন্ধু-বান্ধবীরা তাকে নিয়ে হাসি-ঠাট্টা করত।

সালাউদ্দিন ছোট থেকেই ভাবত কিভাবে বিমানের পাইলট হবে। বিশ্ববিদ্যালয়ে কৃষি বিভাগে অধ্যয়ন করলেও দৃষ্টিটা ছিল বিজ্ঞানের দিকে। কয়েকজন বিজ্ঞানমনস্ক বন্ধুকে নিয়ে ২০১৯ সালে প্রতিষ্ঠা করে বশেমুরবিপ্রবি বিজ্ঞান ক্লাব। শুরু করে ড্রোন বানানোর কাজ। গবেষণার শুরুর দিকে একটি ড্রোন তৈরি করেছে যার ওজন ছিল পাঁচ কেজি এবং লম্বায় ৫ ফুট। এটি সর্বোচ্চ ৫ কিলোমিটার এলাকাজুড়ে এক হাজার ফুট উচ্চতায় পঁয়ত্রিশ মিনিট ধরে উড়তে সক্ষম হয়। পরে সে বাঁশ, কাঠ, কর্কশীট, ফোমশীট ব্যবহার করে ছোট আকারের ড্রোন বানানোর চেষ্টা করে এবং দীর্ঘ

প্রচেষ্টার পর সফলভাবে একটি ড্রোন বানাতে সক্ষম হয়। যার ওজন ১ কেজি। পরীক্ষামূলক এই ড্রোনটি পাঁচ কিলোমিটার নিয়ন্ত্রণ রেখার ভিতরে সর্বোচ্চ ২ হাজার ফুট উচ্চতায় এবং ১০০ কিলোমিটার গতিতে ২০ মিনিট উড্ডয়ন করতে পারে। আর বিমান উড্ডয়ন দেখতে বিভিন্ন বড় মাঠ ভিড় করে উৎসুক শিশু ও জনতা।

বিমান উদ্ভাবক সালাউদ্দিন জনি জানায়, নিজস্ব খরচে ড্রোন প্রযুক্তি ব্যবহার করে বিমানটি তৈরি করা হয়েছে। বিমানটি পাঁচ কিলোমিটার নিয়ন্ত্রণ সীমারেখার ভেতরে সর্বোচ্চ ২ হাজার ফুট উচ্চতায় ২০ মিনিট উড়তে পারে। সরকারের পৃষ্ঠপোষকতা পেলে সে আরও অনেক দূর এগিয়ে যেতে পারবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT