আজ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ,ইংরেজি- ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ,
 
২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বিদেশি শিক্ষার্থীদের প্রবেশ বন্ধে নতুন ঘোষণা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রে অনলাইন ক্লাস-নির্ভর বিদেশি শিক্ষার্থীদের নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত বাতিলের মাত্র ১০ দিনের মাথায় আবারও নতুন নিয়ম জারি করেছে মার্কিন অভিবাসন ও শুল্ক প্রয়োগ বিভাগ (আইসিই)। নতুন নিয়ম অনুসারে, শুধু অনলাইন-নির্ভর কোর্সে ভর্তির জন্য আর কোনও বিদেশি শিক্ষার্থীকে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র।

শুক্রবার কলেজ কর্মকর্তাদের কাছে পাঠানো এক মেমোতে আইসিই জানিয়েছে, অনলাইন-নির্ভর কোর্সে যারা গত ৯ মার্চের মধ্যে ভর্তি হননি, এমন বিদেশি শিক্ষার্থীদের আর ভিসা দেয়া হবে না। তবে যারা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন বা বিদেশ থেকে সেখানে ফিরছেন এবং ভিসা পেয়ে গেছেন, তাদের পুরোপুরি অনলাইন-নির্ভর কোর্সে অংশ নেয়ায় কোনও বাধা নেই।

আইসিই তাদের ওয়েবসাইটে জানিয়েছে, স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটর প্রোগ্রামের (এসইভিপি) আওতায় কড়াকড়ি শুধু ৯ মার্চের পরে নতুন বা প্রাথমিক অবস্থার অ-অভিবাসী শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে।

করোনাভাইরাস মহামারির কারণে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানই উচ্চশিক্ষা সম্পর্কিত কোর্সগুলোর সব ক্লাস অনলাইনে নেয়ার পরিকল্পনা করছে। আইসিই’র নতুন ঘোষণায় এসব কোর্সে ভর্তিচ্ছু বিদেশিরা ক্ষতিগ্রস্ত হবেন।

এর আগে, মহামারির কারণে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে সব ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে, সেগুলোর বিদেশি শিক্ষার্থীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর ঘোষণা দিয়েছিল মার্কিন ইমিগ্রেশন ও কাস্টমস বিভাগ (আইসিই)। গত ৬ জুলাইয়ের এ ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

আইসিই’র আদেশের বিরুদ্ধে মার্কিন আদালতে প্রথমে মামলা করে হার্ভার্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), জনস হপকিন্স ইউনিভার্সিটিসহ অন্তত ২০০টি বিশ্ববিদ্যালয় এবং ১৭টি অঙ্গরাজ্য।

পরে ব্যাপক সমালোচনার মুখে বিদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত বাতিল করে কর্তৃপক্ষ। অবশ্য সেসময়ই নতুন বিদেশি শিক্ষার্থীদের ওপর হোয়াইট হাউসের বিভিন্ন নিয়ম জারির চিন্তাভাবনার কথা জানিয়েছিল মার্কিন গণমাধ্যমগুলো।

0 Reviews

Write a Review

Test Admin

Read Previous

ইতিহাসের সর্বোচ্চ দামের দ্বারপ্রান্তে স্বর্ণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *