ঢাকা, Sunday 24 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

প্রকাশিত : 09:53 AM, 19 March 2021 Friday
81 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

হঠাৎই বদলে যাওয়া ঢাকা। উৎসবের আমেজ সর্বত্র। করোনাকাল শুরু হওয়ার পর থেকে যে দমবন্ধ অবস্থা চলছিল সেখান থেকে নগরবাসী কিছুটা হলেও বের হয়ে এসেছে। বিরাট দুই উপলক্ষ উদ্যাপনে মেতেছে সবাই। অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী একসঙ্গে উদ্যাপন করা হচ্ছে। বুধবার থেকে প্যারেড গ্রাউন্ডে শুরু হয়েছে রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা। সীমিত পরিসর আয়োজন হলেও এর মধ্যে যে দেশবোধ, যে আবেগ ও আভিজাত্য, যে বর্ণিল চেহারাটি দৃশ্যমান হচ্ছে, তা মনে রাখার মতো। এত এত বছর পর আজকের বিশ্বের প্রভাবশালী নেতারা বঙ্গবন্ধুর সংগ্রাম, রাষ্ট্রীয় দর্শন বোঝার চেষ্টা করছেন। বিশ্লেষণে আগ্রহ দেখাচ্ছেন। জন্মোৎসবে যোগ দিয়ে, ভিডিও বার্তায়

এবং টুইট করে বাঙালীর নেতার প্রতি শ্রদ্ধা সম্মান দেখাচ্ছেন। কী দারুণ ব্যাপার! গর্বে বুক ভরে যায়। একই মঞ্চ থেকে সঙ্গীত-নৃত্য-নাটক-কবিতার ভাষায় বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হচ্ছে। শিল্পের নানা ফর্মে তুলে ধরা হচ্ছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালীকে। বাংলাদেশের খ্যাতিমান প্রায় সব গায়ক- গায়িকা প্রিয় সুরে পিতার কথা বলছেন। শিশুরা গাইছে। অভিন্ন পরিবেশনায় প্রকাশিত হচ্ছে সুবর্ণজয়ন্তীর উচ্ছ্বাস। প্যারেড গ্রাউন্ডের ঢাক-ঢোল বাঁশি সেতার চেলো ভায়োলিন সুবর্ণজয়ন্তীর আনন্দটাকে ধারণ করছে। ছড়িয়ে দিচ্ছে। আগামী ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর। এদিন, বলার অপেক্ষা রাখে না, আরও ধুমধামের সঙ্গে উদ্যাপন করা হবে। তাই শুধু প্যারেড গ্রাউন্ড নয় গোটা রাজধানীই নতুন করে

সেজেছে। রাতের শহর আরও দৃষ্টিনন্দন। যে কোন প্রধান সড়কে উঠলে চোখে পড়বে আলোকসজ্জা। অসংখ্য ভবন জাতীয় পতাকার রঙে সাজিয়ে নেয়া হয়েছে। রাস্তার মোড়, সড়ক বিভাজক এমনকি উড়ালসেতুর দুই ধারে আলোকসজ্জা করা হয়েছে। ফেস্টুনে, প্ল্যাকার্ডে শোভা পাচ্ছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ভাষণ উদ্ধৃতি। আরও কত আয়োজন! এসব আয়োজনে প্রাণ ফিরে পাচ্ছে ঢাকা। ঘুরে দাঁড়ানোর সুযোগ পেয়েছে রাজধানীবাসী।

মার্চে এলো একুশের বই ॥ বইমেলা মানেই ফেব্রুয়ারি। কিন্তু এবার আর তা হলো না। মার্চে এলো একুশের বই। নতুন বইয়ের প্রদর্শনী ও বিক্রির সবচেয়ে বড় আয়োজনটি বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হয়েছে। শেষতক শুরু হয়েছে। এর আগে করোনা পরিস্থিতি নিয়ে নানা বিশ্লেষণ। অনিশ্চয়তা।

টানাপোড়েন। সব পেছনে ফেলে মেলাটি শুরু করা গেছে। নিঃসন্দেহে আনন্দের খবর। কারণ, বই নিয়ে এত দীর্ঘ মেলা, এত বর্ণাঢ্য আয়োজন সারাবিশ্বেই বিরল। সকল বাঙালীর আবেগ, ভালবাসার অনিন্দ্য সুন্দর প্রকাশ বইমেলা। এটি প্রাণের মেলা হিসেবেও পরিচিত। শুধু বইকে কেন্দ্রে রাখা হলেও, কালক্রমে এটি হয়ে উঠেছে বঙ্গ সংস্কৃতির বৃহৎ উৎসব। তদুপরি এবার মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর শুভক্ষণে মেলা আয়োজন করা হলো। ফলে অন্যান্যবারের চেয়ে একে বিশেষ বলতে হবে। থিম নির্বাচন, মেলার বিন্যাস ও সাজসজ্জার ক্ষেত্রেও বিশেষ কিছু করে দেখানোর চেষ্টা হয়েছে। প্রথম দিন মেলা ঘুরে সত্যি বলতে বেশ লেগেছে। খোলামেলা সোহরাওয়ার্দী উদ্যানটিকে চমৎকার সাজিয়ে নেয়া হয়েছে এবার।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কথা মাথায় রেখে আনা হয়েছে বেশ কিছু নতুনত্ব। প্রকাশিত বইয়ের সংখ্যা অন্যান্যবারের চেয়ে কিছুটা কম বলে মনে হয়েছে। তবে সব মিলিয়ে বিপুল ভা-ার। গতকাল আনুষ্ঠানিক উদ্বোধন করা হলেও আজ শুক্রবার থেকে মেলা সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে। ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। ছুটির দিন চলবে বেলা ১১টা থেকে রাত ৯ টা পর্যন্ত। এ সময়ের মধ্যে মেলায় যান। ঘুরে আসুন। বইয়ের সঙ্গে কাটান। ভাল লাগবে।

অতঃপর মাঠে নামছে পুলিশ ॥ স্বাস্থ্যবিধি মেনে চলুন। মাস্ক ছাড়া ঘর থেকে বের হবেন না। আরও কতশত নির্দেশনা। অনুনয় বিনয়। এর পরও

কাজ হচ্ছে না। অনেকেই স্বাস্থ্যবিধির ব্যাপারে উদাসীন। তোয়াক্কাই করছেন না। অথচ করোনা সংক্রমণ বাড়ছে। এভাবে চলতে থাকলে এতদিনের সাফল্য বিলীন হয়ে যেতে পারে। বিপর্যয়ের মুখে পড়তে পারে জনস্বাস্থ্য। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা দেখতে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী। রবিবার থেকে ঢাকার রাস্তায় পুলিশ নামানো হচ্ছে। তারা স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা সে দিকটি বিশেষভাবে লক্ষ্য রাখবে। প্রয়োজন হলে করা হতে পারে জরিমানাও। সুতরাং, এবার অন্তত সতর্ক হওয়া চাই। এর কোন বিকল্প নেই।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT