বাড়লেও সহনীয় থাকবে গ্যাসের দাম : নসরুল হামিদ – বর্ণমালা টেলিভিশন

বাড়লেও সহনীয় থাকবে গ্যাসের দাম : নসরুল হামিদ

ডেস্ক নিউজ
আপডেটঃ ৬ ফেব্রুয়ারি, ২০২২ | ১১:২৫ 67 ভিউ
তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজিতে ভর্তুকি সামাল দিতে জ্বালানি তেলের পর গ্যাসের দাম বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। এই পরিকল্পনার প্রেক্ষিতে গত ২২ ডিসেম্বর অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে ‘বাজেট মনিটরিং ও সম্পদ কমিটি’র বৈঠকে অর্থ বিভাগ থেকে দাম সমন্বয়ের প্রস্তাব দেয়া হয়। এরপর পেট্রোবাংলা থেকে নির্দেশনার মাধ্যমে গ্যাস বিতরণ কোম্পানিগুলো গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবনা জমা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) তে। সম্প্রতি বিইআরসি গ্যাসের দাম বাড়ানো সংক্রান্ত এক অভ্যন্তরীণ সভায় সিদ্ধান্তের প্রেক্ষিতে আগামী মার্চের শুরুতে গণশুনানির আয়োজন করতে পারে বলে জানা যায়। এর ফলে জ্বালানির পর গ্যাসেরও বাড়তি দামের শংকায় যখন সাধারণ মানুষ তখন আশ্বস্ত করলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রাজধানীর টিকাটুলিতে তিতাস গ্যাসের মেট্রো অফিস আকস্মিক পরিদর্শন শেষে প্রতিমন্ত্রী এসব বিষয় খোলামেলা আলোচনা করে প্রতিমন্ত্রী আরও বলেন, তবে আমাদের জন্য জরুরি যে বিষয় তা হচ্ছে গ্যাসের অপচয় রোধ করা। এ লক্ষ্যে তিতাসে দুর্নীতিবাজ কর্মচারী কর্মকর্তাদের নামের তালিকা হাতে আছে, তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। বিল কালেকশনের জন্য বাড়ি বাড়ি যাওয়া বন্ধ করতে অটোমেশন সিস্টেম চালু করা হচ্ছে। একই সঙ্গে গ্যাসের অপচয় রোধে পুরো রাজধানী প্রিপেইড মিটারের আওতায় আনার কাজ চলছে। জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, জ্বালানির অপচয় কমাতে সবার ঐক্যবদ্ধ প্রয়াস অব্যাহত রাখা হবে। প্রাকৃতিক গ্যাসের সাশ্রয়ী ব্যবহার ও এ সংক্রান্ত সচেতনতা বৃদ্ধির কার্যক্রম বাড়ানো হচ্ছে। প্রাকৃতিক গ্যাসেরও অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, সার্বিক ভর্তুকি ব্যয় নিয়ে সরকারের উদ্বেগের প্রেক্ষিতে বিদ্যুৎ, সার ও গ্যাসের দাম সমন্বয় (বৃদ্ধি) করার আলোচনা চলছে। তা না হলে বাজেটের ওপর চাপ বেড়ে যাবে। আর্থিক খাতেও একটি বিশৃঙ্খলা তৈরি হওয়ার আশংকা করছেন তারা। তাই সারের দাম না হলেও গ্যাস ও বিদ্যুতের দাম যেন বছরের শুরুতেই সমন্বয় করা হয় সে পরামর্শ তাদের। এর প্রেক্ষিতে জ্বালানি বিভাগ জানায়, আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম বেড়ে যাওয়াতে চলতি বছর সার, বিদ্যুৎ এবং গ্যাসে ৭০ হাজার কোটি টাকার ভর্তুকি প্রয়োজন হবে। কিন্তু বাজেটে মাত্র সাড়ে ১২ হাজার কোটি টাকার ভর্তুকি রাখা হয়েছে। ফলে বিপুল পরিমাণ ভর্তুকির সংস্থানে দাম বৃদ্ধি ছাড়া অন্য কোন উপায় নেই বলে মনে করা হচ্ছে। এর আগে গত ৩ নবেম্বর জ্বালানি তেলের দাম বৃদ্ধি করে সরকার। লিটারপ্রতি ডিজেল ও কেরোসিন ১৫ টাকা বৃদ্ধি করা হয়। গ্যাসের দামের পর গ্যাসনির্ভর বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদন খরচও বাড়বে। সে হিসেবে আগামীতে বিদ্যুতের দাম বাড়ানোর পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। সর্বশেষ ২০১৯ সালের ১ জুলাই গ্যাসের দাম বাড়িয়েছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বাসাবাড়িতে দুই চুলার খরচ ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা আর এক চুলার খরচ ৭৫০ টাকা থেকে ৯২৫ টাকা নির্ধারণ করা হয়েছিল। এছাড়া সিএনজি গ্যাসের দাম নির্ধারণ করা হয় প্রতি ঘনমিটার ৪৩ টাকা এবং বিদ্যুৎ ও সারের জন্য ৪.৪৫ টাকা। হোটেল রেস্তোরাঁয় প্রতি ঘন মিটার ২৩ টাকা, ক্যাপটিভ পাওয়ারে ১৩.৮৫ টাকা, শিল্প ও চা বাগানে ১০.৭০ টাকা, ক্ষুদ্র ও কুটির শিল্পে ১৭.০৪ টাকা।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব