বাগমারায় অসময়ে বৃষ্টিতে কৃষকের মুখে হাসি – বর্ণমালা টেলিভিশন

বাগমারায় অসময়ে বৃষ্টিতে কৃষকের মুখে হাসি

ডেস্ক নিউজ
আপডেটঃ ৪ ফেব্রুয়ারি, ২০২২ | ৫:৪৪ 39 ভিউ
রাজশাহীর বাগমারাসহ তার পার্শ্ববর্তী এলাকায় শুক্রবার দিন ব্যাপি তিন দফায় হালকা বৃষ্টি হয়েছে। মাঘের শেষ স্বস্থির বৃষ্টিতে এলাকার কৃষি ফসলের ব্যাপক উপকার হয়েছে।অসময়ে স্বস্থির বৃষ্টিতে কৃষকের মুখে হাসি ফুটেছে।জানা যায়, এলাকার লোক বেশী ভাগ কৃষির উপর নির্ভরশীল। রবি মওসুমে ফসলে সেচ কাজে এলাকার কৃষকরা গভীরও অগভীর নলকুপ দিয়ে পিঁয়াজ, আলু, মরিজ ভূট্রাসহ বিভিন্ন ফসল চাষ করে। এবারে ডিজেল তৈলের দাম বৃদ্ধিতে সেচ কাজে বেশ টাকা গুণতে হচ্ছে। বর্তমানে বোরা ধান চাষে কৃষকরা ব্যস্ত সময় কাটাচ্ছেন।এমন অবস্থায় শুক্রবার ভোর রাতে হঠাৎ বৃষ্টি পড়তে থাকে। দিনে অন্তত তিন দফা বৃষ্টি নামে। এতে কৃষি কাজের ব্যাপক লাভ হয়েছে বলে কৃষকরা দাবি করেছেন। বালানগর গ্রামের কৃষক মফিজ উদ্দিন জানান, এ সময় সাধারণত বৃষ্টি হয় না। হঠাৎ করে বৃষ্টিতে উড়তি আলু, পেঁয়াজ, গম, কালাই ফসলে আর সেচ প্রয়োজন হবে না। এতে করে যেমন সেচ খরচ বাঁচা গেল তেমনি ফসলে বেশী শক্তি পাবে বলে তিনি মন্তব্য করেন।এ বিষয়ে বাগমারা উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সোহাগ ইসলাম বিটিসি নিউজকে জানান, দীর্ঘ খরায় গম, পেঁয়াজ ও ভূট্রার ক্ষেত তেমন শক্তি হয়নি। বৃষ্টিতে বহু পরিমান উপকার এসেছে। কারণ এ বৃষ্টিতে প্রচুর পরিমান নাইট্রোজেন সার মিলবে। ফসলের গুণগত মান বাড়তি শক্তি বৃদ্ধিতে এখনকার বৃষ্টি বেশ উপযোগী। এছাড়া ধান, গম, ভূট্রা, সবজি ও মরিজ ক্ষেতের পানির চাহিদাও কমে যাবে। একই ভাবে গ্রামের এক প্রবীন ব্যক্তি এরশাদ বলেন, কথায় (ক্ষণার বচন) আছে, ‘যদি বর্ষে মাগের শেষ, ধন্যি রাজার পুণ্য দেশ। তার কথার অর্থ তিনি বুঝাতে চাইছেন- এবারের এ সময়ের বৃষ্টিতে দেশের ফসলের আবাদ ভালো হবে।

দৈনিক ডোনেট বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:



































শীর্ষ সংবাদ:
বেনাপোল সীমান্তে সচল পিস্তলসহ চিহ্নিত সন্ত্রাসী গ্রেফতার নির্মাণসামগ্রীর দাম চড়া, উন্নয়ন প্রকল্পে ধীরগতি কলম্বোতে কারফিউ জারি টিকে থাকার লড়াইয়ে ছক্কা হাকাতে পারবেন ইমরান খান? করোনায় আজও মৃত্যুশূন্য দেশ, শনাক্ত কমেছে ‘ততক্ষণ খেলব যতক্ষণ না আমার চেয়ে ভালো কাউকে দেখব’ এবার ইয়েমেনে পাল্টা হামলা চালাল সৌদি জোট স্বাধীনতা দিবসের র‌্যালিতে যুবলীগ নেতার মৃত্যু সাড়ে ১১ হাজার কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে মোদি সরকার বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দেওয়া নিয়ে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, এলাকা রণক্ষেত্র ইউক্রেনকে বিপুল ক্ষেপণাস্ত্র ও মেশিনগান দিয়েছে জার্মানি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে নারীকে ধর্ষণ, অস্ত্রসহ গ্রেফতার ৩ ইউরো-বাংলা প্রেসক্লাবের ‘লাল-সবুজের পতাকা বিশ্বজুড়ে আনবে একতা‘-শীর্ষক সভা বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁর নওহাঁটায় স্থাপনের দাবিতে মানববন্ধন । ভূরুঙ্গামারীতে ব্যাপরোয়া অটোরিকশা কেরে নিল শিশুর ফাহিম এর প্রাণ ভূরুঙ্গামারী কিশোর গ‍্যাংয়ের ছুরিকাঘাতে দশম শ্রেণির এক শিক্ষার্থী আহত যশোরিয়ান ব্লাড ফাউন্ডেশন এর ৬ তম রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন বেনাপোলে পৃথক অভিযানে ৫২ বোতল ফেনসিডিল সহ আটক-২ বেনাপোল স্থলপথে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমন নিষেধ গেরিলা যোদ্ধা অপূর্ব