ঢাকা, Saturday 18 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বাইডেন-কমলাকে স্বীকৃতি দিল মার্কিন কংগ্রেস

প্রকাশিত : 10:18 AM, 8 January 2021 Friday
60 বার পঠিত

রাছেল রানা | বগুডা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতি দিল মার্কিন পার্লামেন্ট কংগ্রেস। স্থানীয় সময় বুধবার কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বাইডেন ও কমলা হ্যারিসকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে সরকারীভাবে স্বীকৃতি দেয়া হয়। খরব বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স, ফক্স নিউজ, লস এ্যাঞ্জেলেস টাইমস ও ইন্ডিপেন্ডেন্টের।

পেনসিলভানিয়া ও এ্যারিজোনা অঙ্গরাজ্যের ভোট নিয়ে রিপাবলিকানদের তোলা আপত্তি সিনেট ও প্রতিনিধি পরিষদ, কংগ্রেসের এই উভয়কক্ষ প্রত্যাখ্যান করার পর ইলেকটোরাল ভোটের ফল অনুমোদন করা হয়। কংগ্রেস অঙ্গরাজ্যগুলোর ফলের ইলেকটোরাল কলেজ ভোট নিশ্চিত করেছে আর তাতে গত বছরের ৩ নবেম্বরের প্রতিদ্বন্দ্বিতায় ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বাইডেন জয়ী হয়েছেন,

এমনটি দেখা গেছে বলে ঘোষণা করে কংগ্রেসের যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা যুক্তরাষ্ট্রের বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ইলেকটোরাল কলেজে বাইডেন ৩০৬ ও ট্রাম্প ২৩২ ভোট পেয়েছেন বলে অধিবেশন স্বীকৃতি দেয়। প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালানোয় কংগ্রেসের এই নিয়মতান্ত্রিক অধিবেশন বিঘ্নিত হয়েছিল। এ সময় অধিবেশন কয়েক ঘণ্টা স্থগিত ছিল। পুলিশ হামলাকারীদের ভবনটি থেকে সরিয়ে দেয়ার পর অধিবেশন আবার শুরু করা হয় এবং যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী কংগ্রেস সদস্যরা তাদের ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে শেষ করেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ওই হামলার ঘটনাকে ‘বিদ্রোহ’ অভিহিত করে এর নিন্দা জানিয়েছেন। হামলার ঘটনার পর প্রেসিডেন্ট ট্রাম্প তার উগ্র সমর্থকদের ‘বাড়ি

ফেরার’ আহ্বান জানালেও নির্বাচনে কারচুপির মিথ্যা অভিযোগ করে যেতে থাকেন। ট্রাম্পের এসব অভিযোগ ও সমর্থকদের প্রতি করা বিভিন্ন উক্তির কারণে টুইটার ও ফেসবুক কর্তৃপক্ষ তার এ্যাকাউন্ট কয়েক ঘণ্টার জন্য স্থগিত করে রাখে।

উগ্রবাদী কর্মকাণ্ড ছাড়ার আহ্বান ॥ ট্রাম্পকে উগ্রবাদী কর্মকাণ্ড পরিহার করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন। এক টুইট বার্তায় ট্রাম্পকে হুঁশিয়ারি উচ্চারণ করে এ কথা বলেন বাইডেন। তিনি বলেন, আমাকে খুব স্পষ্ট করে দেয়া উচিত : ক্যাপিটলে (কংগ্রেস ভবন) ট্রাম্প সমর্থকদের বিশৃঙ্খলার দৃশ্যগুলো আমরা দেখেছি। আমাদের ইতিহাস এ বিশৃঙ্খলা উপস্থাপন করে না।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রে নজিরবিহীন ঘটনা ॥ যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে (ইউএস ক্যাপিটল) বিক্ষোভের নামে বিদায়ী

প্রেসিডেন্ট ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, এই বিক্ষোভ একটি বিদ্রোহের সমতুল্য এবং এখনই তার অবসান হওয়া উচিত। এই সময় আমাদের গণতন্ত্র এক নজিরবিহীন হামলার মুখে। ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ, ভাংচুর ও গুলিতে এক নারীসহ চারজন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন বেশ কয়েকজন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন এই ঘটনায় ওয়াশিংটন ডিসির ক্যাপিটলে (কংগ্রেসের) যৌথ অধিবেশন স্থগিত করা হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT