ঢাকা, Thursday 28 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট জিনাইন আনেজ গ্রেফতার

প্রকাশিত : 03:05 PM, 14 March 2021 Sunday
48 বার পঠিত

রাছেল রানা | বগুডা

দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার সাবেক অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জিনাইন আনেজকে গ্রেফতার করা হয়েছে। শনিবার (১৩ মার্চ) তাকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

২০১৯ সালে দেশটিতে রাজনৈতিক সঙ্কট উসকে দিয়ে ইভো মোরালেসের পতনের ঘটনায় তার বিরুদ্ধে অভিযোগে রয়েছে বলে জানা হয়েছে।

সেসময় পুনরায় নির্বাচিত হওয়ায় ইভো মোরালেসের বিরুদ্ধে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ সহিংসতা ছড়িয়ে পড়ে। পদত্যাগ করে বলিভিয়া ছাড়তে বাধ্য হন ইভো।

যার ফলে নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন জিনাইন আনেজ। এরপর তার অধীনেই বলিভিয়ায় ফের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।

তবুও নিরঙ্কুশ জয় পান ইভো মোরালেসের দল মাস সোশ্যালিস্ট পার্টি। সমাজতান্ত্রিক দলটি এখন বলিভিয়ার ক্ষমতায়। এবার সেই ২০১৯ সালের অভ্যুত্থানের বিচারের উদ্যোগ নেয়া

হয়েছে দেশটি।

আনেজের দাবি, তিনি মোরালেসের রাজনৈতিক হিংসার শিকার।

দেশটির ত্রিনিদাদ শহর থেকে তার গ্রেফতারের খবর ফেসবুকে ঘোষণা করেন বর্তমান সরকারের মন্ত্রী এডুয়ার্ডো ডেল কাস্টিলো। তাকে বিমানে করে লা পাজে নিয়ে আসা হয়েছে। তার বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ ও ষড়যন্ত্রের মামলা দায়ের করা হয়েছে।

একইসঙ্গে গ্রেফতার করা হয়েছে দেশটির সাবেক জ্বালানী মন্ত্রী রদ্রিগো গুজম্যান ও সাবেক বিচারমন্ত্রী আলভারো কোইমব্রাকেও।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT