ঢাকা, Saturday 23 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বর্ষণমুখর দিনে খাবারে থাকুক ডিম মাংসের লাল ঝোল

প্রকাশিত : 01:15 PM, 30 August 2020 Sunday
270 বার পঠিত

| ডোনেট বিডি নিউজ ডেস্কঃ |

বর্ষাকাল মানেই যখন-তখন বৃষ্টি। ঘরে বসে অনেকেই ঝুম বৃষ্টি বেশ উপভোগ করেন। সঙ্গে গরম-গরম খাবারে ডিম মাংসের লাল ঝোল থাকলে তো কথাই নেই। ভালো লাগায় যোগ হয় ভিন্ন স্বাদ। মুখে দিলে মরিচের ঝালের সঙ্গে এক অভাবনীয় স্বাদ। সব উপকরণ তো থাকবেই সঙ্গে মিশিয়ে দিন একটু ভালোবাসা। বর্ষণমুখর দিনে জমে যাবে।

লালচে ঘন ঝোলের মধ্যে ইয়াবড় মাংসের টুকরো, পাশে সেদ্ধ হাঁসের ডিমের হাতছানি, ‘গুলি মারো কোলেস্টেরল বলে খেয়েই ফেলুন।’

উপকরণ: হাড়সহ মাংসের বড় টুকরো ৮টি, টকদই ২ বড় চামচ, সাদা গোলমরিচ ২ চামচ, ছোট এলাচ, দারুচিনি ও লবঙ্গ ৭/৮ টি, স্টার অ্যানিস ২টি, সাদা পেঁয়াজ ৪টি, আদা রসুন

বাটা ৪ বড় চামচ, জিরে গুড়া ২ চামচ, লাল মরিচ ও হলুদ গুড়া ৪ চামচ, লবণ, সামান্য চিনি, টমেটো ২টি, সরিষার তেল, হাঁসের ডিম সেদ্ধ ৪টি ও আস্ত শুকনো ৪টি।

রন্ধন প্রণালী: মাংস ধুয়ে পানি ঝরিয়ে দই, সাদা গোল মরিচ ও লবণ মাখিয়ে রাখুন। একটি প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি লালচে করে ভেজে নিয়ে সব মশলা দিয়ে কষিয়ে নিন। সামান্য চিনি দিলে লালচে রঙ আসবে। কষা হয়ে গেলে মাংস দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে গরম পানি ঢালুন। অল্প আঁচে মাংস সেদ্ধ করুন। ডিম সেদ্ধ সাজিয়ে গরম ভাত বা রুটি সাথে পরিবেশন করুন।

প্রেসার কুকারে রান্না করতে পারেন,

তবে প্যানে রান্না স্বাদ ভাল হবে। শুকনো মরিচ তেলে ভেজে তুলে রাখুন। পরিবেশনের সময় ডিম ও ভাজা মরিচ সাজিয়ে দিন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT