ঢাকা, Sunday 24 October 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বড় জাহাজ আটকে সুয়েজ খাল বন্ধ

প্রকাশিত : 09:00 AM, 26 March 2021 Friday
76 বার পঠিত

রাছেল রানা | বগুডা

বিশ্ব বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ জলপথ মিশরের সুয়েজ খালে বিশাল আকারের একটি মালবাহী জাহাজ আটকে পড়েছে। এতে করে এখন খালটি বন্ধ রয়েছে।

বুধবার আলজাজিরার খবরে বলা হয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় ভোরে লোহিত সাগর থেকে ভূমধ্যসাগরে যাওয়ার সময় দুই লাখ টনের একটি জাহাজ নিয়ন্ত্রণ হারিয়ে সংকীর্ণ খালটিতে আড়াআড়িভাবে আটকে যায়। এতে পেছনে থাকা আরও ১৫টি জাহাজ, যেগুলো নোঙ্গর ফেলার অপেক্ষায় ছিল, আটকে গিয়ে গোটা পথে জট তৈরি হয়।

মালবাহী জাহাজটি পরিচালনা করে তাইওয়ানের পরিবহন প্রতিষ্ঠান এভারগ্রিন মেরিন। এটি নেদারল্যান্ডের রটারড্যাম বন্দরে যাচ্ছিল। জাহাজটি ৪০০ মিটার দীর্ঘ ও ৫৯ মিটার প্রশস্ত। এর ধারণক্ষমতা দুই লাখ টনেরও বেশি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে

দেখা যায়, জাহাজটি পুরো জলপথ আটকে দিয়েছে। তাত্ক্ষণিকভাবে মন্তব্যের জন্য সুয়েজ খাল কর্তৃপক্ষের (এসসিএ) কাছে পৌঁছাতে পারেনি আলজাজিরা।

বিশেষজ্ঞদের বরাতে বিবিসি জানায়, পূর্ণ জোয়ারের সময় জাহাজটিকে আড়াআড়ি অবস্থান থেকে সোজা করা না গেলে মাল নামিয়ে তা করতে হবে। এতে কয়েকদিন লেগে যেতে পারে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT