ঢাকা, Friday 17 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

বছরের প্রথম দিনে দেশে জন্ম নিল ৯২৩৬ শিশু

প্রকাশিত : 02:28 PM, 2 January 2021 Saturday
54 বার পঠিত

মোহাম্মদ রাছেল রানা | ডোনেট বাংলাদেশ নিউজ ডেক্স :-

বছরের প্রথম দিনে দেশে ৯ হাজার ২৩৬ শিশু ও গোটা বিশ্বে জন্ম নিয়েছে ৩ লাখ ৭১ হাজার ৫০৪ শিশু নিয়েছে। শুক্রবার ইউনাইটেড ন্যাশন চিলড্রেনস ফান্ড (ইউনিসেফ) এ তথ্য প্রকাশ করে। এ বছর বিশ্বজুড়ে ১৪ কোটি নবজাতক জন্ম নিতে পারে এবং যাদের গড় আয়ু হওয়ার কথা ৮৪ বছর বলে জানিয়েছে ইউনিসেফ।

ইউনিসেফের তথ্যানুযায়ী, ২০২১ সালের প্রথম নবজাতক জন্মগ্রহণ করেছে প্রশান্ত মহাসাগরের কোলে থাকা ফিজি দ্বীপপুঞ্জে। আর প্রথম দিনের হিসেবে শেষ শিশুটির জন্ম মার্কিন যুক্তরাষ্ট্রে। গোটা বিশ্বে মোট যত শিশু জন্ম নিচ্ছে, তার অর্ধেকই মাত্র ১০ দেশে। যে তালিকায় সবার উপরে রয়েছে ভারত। ইউনিসেফের তালিকা অনুযায়ী, ১ জানুয়ারি

ভারতে ৫৯ হাজার ৯৯৫ নবজাতক জন্ম নিয়েছে।

এরপর যথাক্রমে চীনে ৩৫ হাজার ৬১৫, নাইজেরিয়ায় ২১ হাজার ৪৩৯, পাকিস্তানে ১৪ হাজার ১৬১, ইন্দোনেশিয়ায় ১২ হাজার ৩৩৬, ইথিওপিয়ায় ১২ হাজার ৬, মার্কিন যুক্তরাষ্ট্রে ১০ হাজার ৩১২, মিশরে ৯ হাজার ৪৫৫ ও কঙ্গো প্রজাতন্ত্রে ৮ হাজার ৬৪০ শিশুর জন্ম হয়েছে।

ইউনিসেফের একজিকিউটিভ ডিরেক্টর হেনরিটা ফোরে বলেছেন, নতুন সম্ভাবনার বিশ্বে পা রাখার সুযোগ নিয়ে পৃথিবীতে এল ৩.৭১ লাখ নবজাতক। মহামারীর ধাক্কা কাটিয়ে নতুন এক পৃথিবী গঠনের স্বপ্ন দেখছে গোটা বিশ্ব। সেই জায়গায় দাঁড়িয়ে ভবিষ্যতের পথপ্রদর্শক হয়ে উঠুক নববর্ষের নবজাতকরা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT