ঢাকা, Wednesday 22 September 2021

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ফ্লাইট চালুর প্রথম দিনে রিয়াদ থেকে ফিরেছেন ৪১৯ যাত্রী

প্রকাশিত : 09:03 AM, 7 January 2021 Thursday
55 বার পঠিত

রাছেল রানা | বগুডা

নিষেধাজ্ঞার কারণে এক সপ্তাহ বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে বিমানের সৌদি আরবের ফ্লাইট। ২১ ডিসেম্বর থেকে বন্ধ থাকার পর বুধবার থেকে আবারও দেশটির সঙ্গে বাংলাদেশ বিমানের নিয়মিত ফ্লাইট চলাচল শুরু হয়েছে। এদিন বিমানের একটি ফ্লাইট ৪১৯ যাত্রী নিয়ে রিয়াদ থেকে ঢাকায় আসে। বেলা আড়াইটায় বোয়িং ৭৭৭-৪০০ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিদায়ী বছরের ২০ ডিসেম্বর নতুন ধরনের করোনার সংক্রমণ রোধে এক সপ্তাহের জন্য সকল আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করেছিল সৌদি আরব। এরপর আরও এক সপ্তাহের জন্য গত ২৭ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত সকল আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় তারা।

এ বিষয়ে বিমানের

একজন কর্মকর্তা জানান, সাতদিন ফ্লাইট বন্ধ থাকায় যাত্রীদের চাপ বেড়েছিল। তার ওপর যোগ হয়েছে সৌদি আরবের নতুন একটি ঘোষণা যাতে সে দেশে অবস্থানরত অবৈধ বাংলাদেশীরা দেশে ফেরার সুযোগ রয়েছে। ফিরতে আগ্রহী বাংলাদেশীদের দ্রুত দূতাবাসে আবেদন করতে অনুরোধ জানানো হয়েছে। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সৌদি আরবে যারা ইতোমধ্যে অবৈধ হয়ে গিয়েছেন, তাদের সৌদি সরকার স্পেশাল এক্সিট প্রোগ্রামের (এসইপি) আওতায় নিজ দেশে ফেরার সুযোগ করে দিয়েছে। সৌদি লেবার অফিসের সহযোগিতায় রিয়াদের বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দার বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল তাদের সুষ্ঠুভাবে দেশে প্রত্যাবাসনের জন্য কাজ চালিয়ে যাচ্ছে। সৌদি কর্তৃপক্ষ যে কোন সময়

এই সুবিধা বন্ধ করে দিতে পারে। সৌদি আরবে অবস্থানরত অবৈধ বাংলাদেশীদের যত দ্রুত সম্ভব বাংলাদেশ দূতাবাস বা বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল বরাবর আবেদন করার জন্য অনুরোধ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিমান সূত্র জানায়, একদিকে সাতদিন ফ্লাইট বন্ধ থাকায় যাত্রীদের ভিড় অন্যদিকে সেখানকার অবৈধ অভিবাসীদের দেশে ফেরার সুযোগে বিমানের লোড বাড়ার উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে। এতে করে বিমানের সাম্প্রতিক ঘাটতি অনেকটাই পূরণ করা সম্ভব হবে। অবৈধ অভিবাসীদের সংখ্যাও কিন্তু কম নয় জানিয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত সৌদি আরবে অভিবাসীর প্রকৃত সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। তবে সেটা লাখের কাছাকাছি। তাদের সবাই স্বেচ্ছায় দেশে ফেরার সুযোগ পাবেন

নির্বিঘ্নে। এতে বিমানের বাণিজ্যিক সুবিধা থাকাটাই স্বাভাবিক। প্রথম দিন বুধবার বিমানের রিয়াদের ফ্লাইট যেভাবে পূর্ণ আসন ভর্তি করে আসে সেটাই আপাতত বহাল থাকবে।

বিমানের মহাব্যবস্থাপক আজিজুল ইসলাম বলেন, এখন সৌদি আরব অভিমুখী ফ্লাইট যাচ্ছে খালি। ফিরছে পূর্ণ যাত্রী নিয়ে। দুটো সিট খালি রাখতে হচ্ছে স্বাস্থ্যবিধির বাধ্যবাধকতার কারণে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ডোনেট বাংলাদেশ'কে জানাতে ই-মেইল করুন- donetbd2010@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ডোনেট বাংলাদেশ'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© 2021 সর্বস্বত্ব ® সংরক্ষিত। ডোনেট বাংলাদেশ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT